একাদশ দ্বাদশ শ্রেণীর বই পড়া যাবে মোবাইল ফোনে

www

মাহবুবুর রহমান, (কুমিল্লা জেলা) প্রতিনিধি:পড়া লেখা এথন প্রযুক্তি নির্বর হতে যাচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশে পড়া লেখা সম্পন্ন রূপে প্রযুক্তি নির্বর হয়ে গেছে। কিন্তু আমাদের দেশে সর্বস্তরে শিক্ষা বা পড়া লেখা প্রযুক্তি নির্বর হয়নি। তবে বর্তমান সরকার লেখা পড়া কে প্রযুক্তি নির্বর করার জন্য বিভিন্ন পদক্ষেপ ও কার্যক্রম হাতে নিয়েছে। সকল শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব স্থাপন, মাল্টিমিডিয়া শ্রেণীকক্ষ নির্মান এবং যন্ত্রপাতি সরবরাহ। টেলিভিশন এর মাধ্যমে বিভিন্ন শিক্ষা মূলক অনুষ্ঠান সম্প্রচার সহ বিভিন্ন কার্য ক্রম চলমান রয়েছে।  বর্তমানে কিছু বেসরকারী সংস্থা এবং ব্যাক্তিগত উদ্দ্যেগে ইন্টারনেট ইউটিউব এর মাধ্যমে শিক্ষা মূলক কাজ পরিচালনা করছে।

বর্তমান সরকার বিগত কয়েক বছর আগে সকল পাঠ্য পুস্তুক ই-বুকে রুপান্তরিত করেছে এবং পাশাপাশি ১ম -৯ম শ্রেণীর সকল পাঠ্য বই বিনামূল্যে শিক্ষার্থীদের মাঝে সর্বরাহ করে আসছে।

বর্তমানে একাদশ-দ্বাদশ শ্রেণীর সকল বই ই-বুক PDF এ পাওয়া যাচ্ছে। যার পরিপেক্ষিতে একাদশ-দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী গণ তার পাঠ্য বই তার ব্যবহারিত মোবাইল ফোন, কম্পিউটার, লেপটপ, এর মাধ্যমে পড়া সম্ভব হবে।

একাদশ-দ্বাদশ শ্রেণীর বই গুলি পাওয়া যচ্ছে: https://bit.ly/2NEXHCU

https://bit.ly/2ZCI5T2

১ম -৯ম শ্রেণীর বই গুলি পাওয়া যচ্ছে: http://www.ebook.gov.bd/