মোবাইল ফোনের অপব্যবহার

image1

মো:নিজাম উদ্দিনচট্টগ্রাম,ইপিজেড প্রতিনিধি :– আমাদের মাঝে বিজ্ঞান যে অনন্য ভূমিকা পালন করছে, তার একটি নিদর্শন হলো মোবাইল ফোন। আমাদের প্রতিটি সময়ের এক মাত্র সঙ্গী । মানুষের সাথে মানুষের যোগাযোগে মোবাইল ফোন যুগান্তকারী বিপ্লব এনেছে। এ ক্ষেত্রে বাংলাদেশও পিছিয়ে নেই। মোবাইল ফোন আমাদের জীবনের মান কে   উন্নত করে তুলেছে এবং অনেকটা সহজ করে তুলছে আমাদের জীবনকে । তবে এই মোবাইল ফোন অনেকে অপব্যবহার করে মানুষের ক্ষতির উপযাগী করে তুলেছে ।

অপব্যবহারের কারণে প্রতিনিয়তই মানুষের মধ্যে সৃষ্টি হয়েছে একধরনের ভয় । বিশেষ করে মোবাইল ফোনের অপব্যবহার নিয়ে অভিভাবকেরা চরম উৎকণ্ঠায় আছেন। বিভিন্ন মোবাইল ফোন কোম্পানি লাভবান হওয়ার জন্য লোভনীয় সব অফার দেয়। ফলে শিক্ষার্থীরা এসব সুবিধা ভোগ করতে গিয়ে রাত জেগে কথা বলে এবং ইন্টারনেট ব্যবহার করে যার ফলে তাদের লেখাপড়ার ক্ষতি হচ্ছে ।

তেমনি ভাবে মোবাইল ফোনের অতিরিক্ত ব্যবহার আমারা শারীরিক ভাবে ক্ষতিগ্রস্হ হচ্ছি , বিশেষ করে আমাদের চোখের ক্ষতি বেশি হচ্ছে ।এবং সমাজেনানা ধরনের অনৈতিক ও গর্হিত কর্মকাণ্ড বাড়ছে, যা মোটেও কাম্য নয়। আমাদের জীবনে মোবাইল ফোন যেমনি ভাবে উপকার করছে তেমনি ভাবে তা অপব্যবহারের মাধ্যমে ক্ষতি সাধন হচ্ছে ।

যথাযথ পরিচয়পত্র জমা দিয়ে মোবাইল সিম ক্রয় করাটা যেমন বাধ্যতামূলক, তেমনি আমাদেরখেয়াল রাখা উচিত আমাদের মোবাইল ফোনগুলো প্রয়োজনীয় কাজে ব্যবহার করছি কি না? বর্তমান সময় ও অবস্থার পরিপ্রেক্ষিতে মোবাইল ফোনের সঠিক ব্যবহার নিশ্চিত করতে পারলে আমাদের জীবন সুন্দর হয়ে উঠবে ।