স্মার্ট ফোন পড়ে দিবে বাংলা

01

মাহবুবুর রহমান, (কুমিল্লা জেলা) প্রতিনিধি : আমরা সাধারণত কোন লেখা নিজে দেখে পড়ে শুনি ও বুঝি, যাদি তা অন্যের মুখে শুনি তাহলে তা আরো স্পষ্ট ভাবে বুঝি। যেমন সাধারণত আমরা বই দেখে পড়ি, হয়তো অনেকে ঠিকমত বিষয়টা বুঝাতে পারলোনা, কিন্তু যদি অন্য কেহ উক্ত বইয়ের লেখা পড়ে শুনায় তাহলে অনেকটাই বোধগম্য হয়।

আমরা সাধারণত পড়া থেকে শুনতে অনেক বেশি পছন্দ করি। এর প্রমান হচ্ছে – আমরা টিভি দেখা, রেডিও শুনা, ‍ইউটিউব এ ভিডিও দেখা, অডিও বুক এর মাধ্যমে না পড়ে বই শুনা। অর্থাৎ নিজে না পড়ে অন্যে পড়ে শুনালে আমরা অনেক মনযোগ দিতে পারি, এ জন্যয়ই আমরা বেশি শুনতে চাই।

আমরা বর্তমানে মানে স্মার্ট ফোন ব্যবহার করি, যার মাধ্যমে আমরা প্রতিনিয়ত আন-লইনে বিভিন্ন লেখা দেখে থাকি, ভাল লাগলে পড়ি আর না হয় এড়িয়ে ছলে যাই। যেমন- ফেজবুক, টুইটার, বিভিন্ন অন-লাইন খবরের কাগজ। আর এই লেখা গুলি যদি কেহ পড়ে দিতো তাহলে কতই না ভাল হতো। আর আমরা যারা স্মার্ট ফোন ব্যবহার করি তাদের জন্য এই বিশেষ সুবিধা গ্রহন করা সম্ভব তা হলো যে কোন লেখা নিজে মুখে না পড়ে যন্ত্রের মাধ্যমে পড়ে শুনা / শুনানো (বাংল, ইংরেজী সহ আরো কয়েকটি ভাষা)।

যারা স্মার্ট ফোন ব্যবহার করি তার এই সবিধা টি সহজে গ্রহণ কতে পারি। আর সাধারণত তর্বমারে স্মার্ট ফোন গুলতে ইংরজী দেখা পড়ে শুনানোর ব্যবস্থা করাই থাকে, নিয়ম না জানার কারনে তা আমরা ব্যবহার করতে পারিনা।

যে ভাবে স্মার্ট ফোনে লেখা নিজের মুখে না পড়ে যন্ত্রের মাধ্যমে পড়ে শুনা যায় বা শুনানো যায়-

google play stor থেকে “Text-to-speech output” ফাইল টি ডাউনলোর্ড করে নিতে হবে যদি পুরাতন থেকে থাকে তাহলে update করে নিতে হবে (পোগ্রাম টি যথাযথ ভাবে ইনিস্ট্রল করতে হবে।

ফোনের ‘settings’ – ‘Language & input’ – ‘Text-to-speech output’ – ‘Google Text-to-speech output’ –& ‘Install voice data’ থেকে পচন্দের ভাষা গুলো প্রয়োজন অনুযাই ডাটা কানেকশন দিয়ে ডাউনলোর্ড করতে হবে। ‘Language’ থেকে কাংক্ষিত ভাষা নির্বাচন করতে হবে।

google play stor থেকে ‘@Voice Aloud Reader’ ২য় পোগ্রামটি ডাউনলোর্ড করে ইনিস্ট্রল করে নিতে হবে। এই পোগ্রামটি খোলতে হবে। ‘settings’ – ‘Speech settings’ – `Speak text Copied to Clipboard’ লেখাতে টিক চিহ্ন করে দিতে হবে।

সব সময় লেখার পড়া শুনতে চাইলে ‘@Voice Aloud Reader’ apps টি ছালু রাখতে হবে। না শুনতে চাইলে apps টি বন্ধ করে রাখতে হবে।

এখন কোন লেখা পড়ে শুনতে চাইলে উক্ত লেখা Mark/Select করে Copy করলেই Select করা লেখা পড়তে শুরু করবে এবং পড়ে দিবে। এ লেখা শুনার জন্য ফোনের যে কোন লেখা Mark/Select করে Copy করলেই পড়ে দিবে। সেটা SMS, Notepad, mail, imo, Messenger, fring, LINE, Zipt, WhatsApp, Viber, যে কোন ইন্টারনেট ব্রাউসার, যে কোন পোগ্রাম যা Select ও Copy যায় ঐ সব লেখা পড়ে শুনিয়ে দেওয়া সম্ভাব।

যখন কোন লেথা নিজে পড়তে বিরক্ত মনে হয় কথন এই সেভাটি অনেক আনন্দ দায়ক হয়।