কোন প্রকার ‍apps ছাড়াই ব্যবহার করা যায় VPN

VPN

মাহবুবুর রহমান, লাকসাম প্রতিনিধি: কোন প্রকার apps ছাড়াই ব্যবহার করা যায় VPN. অনেকের প্র্রশ্ন জাগতে পারে এত সহজ, হ্যা একেবারে সহজ VPN ব্যবহার করতে কোন প্রকার apps লাগবে না। শুধু মাত্র মোবাইলের ডিপোল্ট আপশন থেকে VPN ব্যবহার করা যায়। কি ভাবে করতে হয় সেটাই বলছি- বলে রাখা ভাল যে VPN শুধু মাত্র স্মার্ট ফোন ব্যবহার যায়। এখন বিস্তারিত আলোচনা করছি- প্রথমে ফোনের Settings মেনুতে যেতে হবে, ২য়তে কানেকশন বা নেটওয়ার্ক সম্পর্কিত More অপশনে, ৩য়তে More অপশনের বেতরে পাওয়া যাবে VPN নামে একটি আলাদা অপশন। এখান থেকে VPN অপশনটি সিলেক্ট্র করতে হবে। অথবা, ফোনের Settings মেনুতে যেতে হবের, তারপর উপরে কর্নারের search আইকন খুলে VPN লিখে খুজতে হবে, VPN অপশনটি সামনে দেখা যাবে এবং সেটি সিলেক্ট্র  করতে হবে। 

তারপর মূল কাজ শুরু, VPN অপশনটি সিলেক্ট্র করলে খালি পর্দা দেখা যাবে, এবং ফোনের ডান পাশে কোনে একটি (+)  চিহ্নত add অপশন দেখা যাবে  এবং সেকানে সিলেক্ট্র করতে হবে। 
তারপর যা যা করতে হবে।

(+)  চিহ্নত add অপশনে সিলেক্ট্র কনরলে Edit VPN profile নামে একটি‍ add profile ফরম আসবে এবং সেখানে ফরম টি সঠিক ভাবে পূরন করতে হবে।

ফরমটি যে ভাবে পূরন করেত হবে তা দেখানো হলো-

Name: UK VPN

Type: L2TP/IPSec PSK

Server addres: uk.justfeevpn.com

L2TP secret: (প্রযজ্য নয়)

IPSec identifier: (প্রযজ্য নয়)

IPSec pre-shared key: justfeevpn

আর কিছু অপশন আছে সেগুলো প্রয়োজন নেই।

Username: justfeevpn

Password: 1865 (এই Password কাজ না করলে Server addres ওয়েব সাইট ব্রাউজ করে Password গ্রহন করতে হবে।)

স্বর্ব শেষ Connect বাটন দিয়ে VPN Connected করতে হবে।কোন প্রকার apps চাড়াই VPN ব্যবহার করাতে সহয ভাবে বুঝতে ভিজিট করতে হবে: https://www.youtube.com/watch?v=5o8tgVP_RtI অথবা Server addres ওয়েব সাইট।