অবৈধ প্রায় ২১ লাখ সিম কার্ডের সংযোগ বন্ধ

Sim-Card-Registration

সজিবুল ইসলাম হৃদয়, টেক ট্রাভেল ডেস্ক: অবৈধ প্রায় ২১ লাখ সিম কার্ডের সংযোগ বৃহস্পতিবার মধ্যরাত থেকে বন্ধ করা হয়েছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে সংযোগ বন্ধ করার এই খবরটি নিশ্চিত করা হয়েছে।

একটি জাতীয় পরিচয়পত্রের বিপরীতে ১৫টির অধিক নিবন্ধিত থাকা মোবাইল সিমগুলো করে দেয়া হবে বলে আগেই জানিয়েছিল বিটিআরসি।

বিটিআরসির পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী, একটি জাতীয় পরিচয়পত্র দিয়ে ১৫টির বেশি নিবন্ধন করা হয়েছে এমন সিমের সংখ্যা ২০ লাখ ৪৯ হাজার ৯২৭টি। এগুলো বৃহস্পতিবার রাত ১২টা থেকে পরবর্তী ৬ ঘণ্টার মধ্যে বন্ধ করে দেয়া হবে।

এ বিষয়ে বিটিআরসির চেয়ারম্যান মো. জহুরুল হক বলেন, ‘নিরাপদে মোবাইল সিম ব্যবহারে এ প্রচেষ্টা আরও গ্রাহক বান্ধব হবে এবং এ খাত অধিকতর সুশৃঙ্খল হবে। আশা করছি এর ফলে জনসাধারণ নির্বিঘ্নে উন্নত টেলিযোগাযোগ সেবা গ্রহণ করতে পারবে।

বন্ধ হয়ে যাওয়া সিম কার্ডগুলোর মধ্যে গ্রামীণফোনের ৪৬১,২৬১টি, বাংলালিংকের ৪৫৫,৮৩১টি ও রবির ৪১৯,২০২টি এয়ারটেলের ২২৫,৭৪১টি ও টেলিটকের ৪৮৭,৮৯২টি।

বিটিআরসির বক্তব্য, অবৈধ সিমের একটি তালিকা তারা আগেই তৈরি করেছিলেন। এই সিমগুলো ২৬ এপ্রিলের আগেই বন্ধ করে দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছিল।

এর আগে ২০১৭ সালের নভেম্বরে বিটিআরসি একটি জাতীয় পরিচয়পত্রের বিপরীতে সর্বোচ্চ ১৫টি সিম কার্ডের সীমা নির্ধারণ করে দেয়। উল্লেখ্য, তার আগে একজন সর্বোচ্চ ২০টি সিম কার্ড নিতে পারতেন।