দু’শতাধিক অ্যাপস তৈরি করবে আইসিটি বিভাগ

mobile 11

টেক ট্রাভেল ডেস্ক ঃ  ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশন এর দক্ষতা উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ ও রূপকল্প ২০২১ বাস্তবায়নের লক্ষ্যৈ আইসিটি বিভাগ কাজ করে যাচ্ছে।

এ প্রকল্পের আওতায় জনস্বার্থ ও ভবিষ্যত গুরুত্ব বিবেচনায় সরকারি-বেসরকারি দপ্তরের ২ শতাধিক অ্যাপস তৈরি করা হবে। এ কার্যক্রমের প্রধান উদ্দেশ্যে থাকবে মানুষের হাতে আইসিটি উপকরণ সহজলভ্য করা এবং সরকারি সেবা দ্রুততম সময়ে স্বল্প খরচে ও কম ভিজিটে প্রাপ্তি নিশ্চিত করা।

গত ২৬ নভেম্বর আইসিটি ডিভিশনের প্রোগ্রাম শাখার সিনিয়র সহকারী প্রধান দেবোত্তম সান্যাল স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য জানা যায়। প্রতিটি অ্যাপস তৈরিতে ৫ থেকে ৭ লাখ টাকা বরাদ্দ রয়েছে। অ্যাপসের গুরুত্ব ও প্রয়োজনীয়তার নিরিখে প্রস্তাবিত বরাদ্দ কম বেশি হতে পারে বলেও প্রকল্প থেকে বলা হয়েছে।

এর জন্যে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ অধিদপ্তর, পরিদপ্তর, সংস্থা বিভাগীয় কার্যালয়, জেলা পর্যায়ের দপ্তর, উপজেলা পর্যায়ের দপ্তর, স্বায়ত্বশাসিত সংস্থাসহ যে কোনো দপ্তরের জনসেবা, জনস্বার্থ ও সেবা সহজীকরণ বিষয়ক অ্যাপসের অধিকতর সেবা প্রদানের সুযোগ থাকলে তা এ প্রকল্পের মাধ্যমে বাস্তবায়ন করা সম্ভব। বর্ণিত অবস্থায় সংশ্লিষ্ট সরকারি দপ্তরের অ্যাপসের নাম ও আইডিয়া ও ব্যয় সংক্রান্ত যাবতীয় তথ্য প্রস্তাব আকারে প্রকল্প পরিচালক বরাবর আবেদন করতে অথবা pd.sdmga@gmail.com এ পাঠাতে বলা হয়েছে।