ইরানে এক বছরে ৩ কোটি সাইবার হামলা

11
Double exposure of hacker working with code on virtual screen and cityscape view. Concept of cyber attack and security

ইমাম হোসেন শাকিল (জেলা প্রতিনিধি, ফেনী):এক বছরে প্রায় সাড়ে তিন কোটি সাইবার হামলা প্রতিরোধ  করেছে ইরান এমনটাই জানিয়েছেন দেশটির তথ্য এবং যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী (আইসিটি) জাওয়াদ আজারি জারোমি। কাতারের রাজধানী দোহায় মিউনিখ নিরাপত্তা সম্মেলন বা এমএসসি কোর গ্রুপের বৈঠকে এ কথা বলেন তিনি।

জাওয়াদ আজারি জারোমি বলেন, সাইবার হুমকি বর্তমানে মানুষের নিরাপত্তা এবং  জীবনযাপনের সঙ্গে জড়িত বিস্তৃত সেবা তৎপরতাকে বিপদগ্রস্ত করে দিয়েছে। একক আধিপত্যকামী মনোভাব এবং নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে আন্তর্জাতিক সাইবার খাতের নিরাপত্তার প্রতি হুমকি সৃষ্টি করা হয়েছে।

বিশ্বের সাইবার নিরাপত্তা সংক্রান্ত সমস্যা সমাধানে বহুপক্ষীয় প্রক্রিয়ার প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করেন তিনি। সাইবার হামলার শিকার ইরান এ বাবদ হুমকি দূর করতে আন্তর্জাতিক তৎপরতার ক্ষেত্রে কার্যকর ভূমিকা অব্যাহত রাখবে বলেও জানান তিনি।

দোহার বৈঠকে রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণকারী, বিশেষজ্ঞ, আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতিনিধি এবং সুশীল সমাজের প্রতিনিধিরা যোগ দিয়েছেন। পারস্য উপসাগরীয় দেশগুলোসহ মধ্যপ্রাচ্য এবং জার্মানি, ইউরোপসহ বিশ্বের অন্যান্য দেশের প্রতিনিধীরা এমএসসি কোর গ্রুপের বৈঠকে অংশগ্রহণ করেন।