ক্যান্সার নির্ণয়ে সাহায্য করবে ‘ভার্চুয়াল টিউমার’

images

ইমাম হোসেন শাকিল (ফেনী, ছাগলনাইয়া প্রতিনিধি) : কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) প্রযুক্তি ব্যবহার করে ক্যান্সারের একটি থ্রিডি মডেল তৈরি করেছেন যা ক্যান্সার নির্ণয়ে সাহায্য করবে।


এই থ্রিডি মডেলটি মূলত একজন রোগীর কাছ থেকে সংগ্রহ করা টিউমারের নমুনাকে অনুসরণ করে তৈরি করা একটি ভার্চুয়াল মডেল যার মাধ্যমে ওই টিউমারকে বিস্তারিতভাবে গবেষণা করা যাবে এবং সব অ্যাঙ্গেল থেকে পর্যবেক্ষণ করা যাবে। 
গবেষকরা ধারণা করছেন নতুন এই প্রযুক্তি ক্যান্সার নির্ণয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং  এর চিকিৎসা উদ্ভাবনে সাহায্য করবে।
প্রকল্পটি মূলত কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটি আন্তর্জাতিক গবেষণা প্রকল্পের অংশ।
এই গবেষণায় গবেষকরা ব্রেস্ট ক্যান্সারের ১ মিমি বাউন্ড টুকরা টিস্যু বায়োপসি নমুনা হিসেবে নেন দিয়ে যার মধ্যে প্রায় ১ লাখ কোষ ছিল।

থ্রিডি টিউমারটি একটি ভার্চুয়াল রিয়েলিটি পরীক্ষাগারে বিশ্লেষণও করা যায়। ভিআর সিস্টেম ব্যবহার করে বিশ্বের যেকোনও প্রান্ত থেকে এক সঙ্গে একাধিক ব্যবহারকারী থ্রিডি টিউমারটি বিশ্লেষণ করতে পারবে।

ক্যান্সার রিসার্চ ইউকে কেমব্রিজ ইনস্টিটিউটের (সিআরইউকে) পরিচালক গ্রেগ হ্যানন বিবিসিকে বলেন,টিউমার নিয়ে এই স্তরের বিস্তারিত বিশ্লেষণ এর আগে কেউ করেনি। একে ক্যান্সার নির্ণয়ের একটি নতুন উপায় হিসেবে অভিহিত করা যেতে পারে।’সূত্র: বিবিসি