চীনে ডেভেলপারের ১০০ অ্যাপ সরাচ্ছে গুগল

Google+HQ

মনজুরুল ইসলাম, জেলা প্রতিনিধি: সাইবার হামলা ও ডেটা হাতিয়ে নেওয়ার আশঙ্কায় প্লে স্টোর থেকে চীনা অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপার ‘ডু গ্লোবাল’-এর ১০০ অ্যাপ সরাচ্ছে গুগল।ডু গ্লোবাল-এর আংশিক মালিকানায় আছে চীনা সার্চ ইঞ্জিন জায়ান্ট বাইদু।

প্লে স্টোরে ডু গ্লোবাল-এর প্রায় ১০০ অ্যাপের ইনস্টল সংখ্যা ৬০ কোটির বেশি– খবর আইএএনএস-এর।ইতোমধ্যেই প্রতিষ্ঠানের ৪৬টি অ্যাপ সরিয়েছে গুগল। বাকি অ্যাপগুলো সরিয়ে প্লে স্টোর থেকে ডু গ্লোবালকে নিষিদ্ধ করার পরিকল্পনা রয়েছে মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটির।গুগলের এক মুখপাত্র বলেন, “আমরা সক্রিয়ভাবে ক্ষতিকর কার্যক্রম খতিয়ে দেখি এবং আমরা যখন এ ধরনের কিছু পাই, পদক্ষেপ নেই, এর মধ্যে অ্যাডমব দিয়ে ডেভেলপারের অ্যাপ পর্যালোচনা বা প্লে স্টোরে অ্যাপ দেওয়ার ক্ষমতা বাতিল করার বিষয়ও রয়েছে।”প্লে স্টোর থেকে অ্যাপ সরানোর পাশাপাশি অ্যান্ড্রয়েডে বাইদুর বিজ্ঞাপনও নিষিদ্ধ করছে গুগল।অ্যাপগুলোর মাসিক সক্রিয় গ্রাহক সংখ্যা ২৫ কোটি বলে দাবি করেছে ডু গ্লোবাল।

আর আন্ড্রয়েডের বিজ্ঞাপন প্ল্যাটফর্মের মাধ্যমে ৮০ কোটি গ্রাহকের কাছে পৌঁছাতে পারে প্রতিষ্ঠানটি।প্লে স্টোর থেকে ডু গ্লোবালকে নিষিদ্ধ করলে এটি হবে গুগলের সবচেয়ে বড় নিষেধাজ্ঞাগুলোর একটি।আগে বাইদুর অধীনস্ত প্রতিষ্ঠান ছিল ডু গ্লোবাল। ২০১৮ সালের শুরুতে প্রতিষ্ঠান দু’টি আলাদা হওয়ার পর এতে ৩৪ শতাংশ শেয়ার রেখেছে বাইদু।