জন্মদিনে জিমেইলে নতুন সব সুবিধা

মোঃ জসিম উদ্দিন, পাবনা, সাথিয়া প্রতিনিধিঃ ২০০৪ সালের ১ এপ্রিল চালু করা হয় গুগলের ওয়েবভিত্তিক ই-মেইল সেবা জিমেইল। প্রতিষ্ঠানটির অন্যতম সফল এই সেবা গতকাল সোমবার ১৫ বছর পুর্ণ করেছে । ২০১৮ সালের পরিসংখ্যান অনুযায়ী, জিমেইলের প্রায় দেড় শ কোটি সক্রিয় ব্যবহারকারী আছে। অর্থাৎ, সেবাটি গড়ে গোটা পৃথিবীর প্রায় ৫ জনের ১ জন ব্যবহার করে। জিমেইলের জন্মদিনে সেবাটির বেশ কিছু নতুন সুবিধার ঘোষনা দেয় গুগল। ধারণা করা হচ্ছে, জিমেইলের জনপ্রিয় সুবিধা ইনবক্স বাতিলের দুঃখ কিছুটা হলেও কমাবে নতুন সুবিধাগুলো। নতুন সুবিধাগুলোর মধ্যে মূল আকর্ষন হিসেবে রাখা হয়েছে জিমেইলের সদ্য আসা স্মার্ট কম্পোজের উন্নত সংস্করণ। জিমেইল ব্যবহার করে ই-মেইল লেখার সময় সাধারন বার্তা নিজ থেকে লিখে দেবে এই সুবিধা।

যেমনঃ– কাউকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে ই-মেইল লেখার সময় ইংরেজিতে ‘হ্যাপি’ শব্দটি লিখলে ‘বার্থডে, শব্দটি স্বয়ংক্রিয়ভাবে দেখাবে । শুধু তা ই-নয়, ই-মেইলের উত্তরও নিজ থেকেই তৈরি করে দেখাবে স্মার্ট কম্পোজ সুবিধা । এ ছাড়া ব্যবহারকারীর পছন্দের শব্দগুলোও ধীরে ধীরে শিখে নেবে সুবিধাটি । কেউ শুভ সকালের বদলে সুপ্রভাত লিখতে পছন্দ করলে সেটি আয়ত্ত করবে স্মার্ট কম্পোজ । সে জন্য জিমেইলে ব্যবহার করা হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিং প্রযুক্তি । এ ছাড়া স্মার্ট কম্পোজ ইংরেজির পাশাপাশি


স্প্যানিশ,ফরাসি,ইতালীয় ও পর্তুগিজ ভাষাতেও ব্যবহার করা যাবে। সেই সঙ্গে জিমেইলে যুক্ত করা হবে ভবিষ্যতে জন্য ই-মেইল লিখে রাখার সুবিধা। ব্যবহারকারিদের বহু আকাঙ্ক্ষিত এই সুবিধা জিমেইলের পরবর্তী সংস্করণে থাকে বলে জানিয়েছে গুগল। সুবিধাটির মাধ্যমে কোন ই-মেইল লিখে তৈরি করে সেটা ভবিষ্যতে কাউকে পাঠানোর জন্য রেখে দেওয়া যাবে। নির্দিষ্ট দিন ও সময়ে জিমেইল স্বয়ংক্রিয়ভাবে ই-মেইলটি নির্দষ্ট ঠিকানায় সাধারণ ই-মেইলের মতোই পাঠিয়ে দেবে। জিমেইলের নতুন এই সেবাগুলো প্রথম আসবে গুগলের নিজস্ব স্মার্টফোন গুগল পিক্সেল সিরিজে। শিগগিরই অন্যান্য অ্যান্ড্রয়েড, আইওএস ও ওয়েবভিত্তিক জিমেইলেও চালু করা হবে।