প্রাত্যহিক জীবনে ভার্চুয়াল রিয়েলিটি এর প্রভাব

IMG_1058

মো:নিজাম উদ্দিন-চট্টগ্রাম,ইপিজেড প্রতিনিধি :- বিজ্ঞানের যয়যাত্রা দিন দিন যত উন্নতির দিকে যাচ্ছে তেমনি ভাবে আমাদের জীবনের মান উন্নয়নের দিকে গমন করেছে বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কার আমাদের জীবনকে সহজ করে দিয়েছে । তার মধ্যে ভার্চুয়াল রিয়েলিটি বিজ্ঞানের একটি অসাধারন আবিষ্কার । যার মাধ্যমে 
বাস্তবায়নের পূর্বেই বাস্তবকে অনুভব করার সুযোগ করে দিয়েছে ভার্চুয়াল রিয়েলিটি ।


তা ছাড়া  শিক্ষা ও প্রশিক্ষণ ক্ষেতে জটিল বিষয়গুলো ত্রিমাত্রিক চিত্রের মাধ্যমে আকর্ষণীয় ও হৃদয়গ্রাহী করা এবং ঝুঁকিপূর্ণ উৎপাদন ব্যবস্থায় ভার্চুয়াল রিয়েলিটি  প্রয়োগ করে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে সহজ ও সরল করা সম্ভব।শুধু তাই নয়, বাস্তবায়নের পূর্বে ভার্চুয়াল রিয়েলিটির সিমুলেশনের মাধ্যমে পরীক্ষা-নিরীক্ষা করে খরচ কমিয়ে দিয়েছে । বিশাল এ আবিষ্কারের মাধ্যমে আমাদের জীবনকে সহজ করে দিয়েছে তার সাথে কিছু ক্ষতি সাধন ও করেছে ।


প্রতিটি কাজের দুটি দিক থাকে ইতিবাচক ও নেতিবাচক। তেমনি ভাবে 
বিজ্ঞানের এ বিশাল আবিষ্কার আমাদের জীবনে ইতিবাচক ভূমিকা রাখার    
পাশাপাশি নেতিবাচক ভূমিকা রেখেছে ।  ভার্চুয়াল রিয়েলিটির নেতিবাচক দিকগুলো হলো -ভার্চুয়াল রিয়েলিটি ব্যাবস্থায় মানুষ বাস্তবের চেয়ে অনেক ভালো পরিবেশ পায় ফলে মনুষ্যত্বহীনতা সৃষ্টি হতে পারে,এবং বাস্তবের স্বাদ পাওয়ায় কল্পনার রাজ্যে বিচরন করতে পারে। 

যেহেতু ভার্চুয়াল রিয়েলিটি একটি কম্পিউটার সিস্টেম তাই এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর । তাছাড়া ভার্চুয়াল রিয়েলিটি ব্যায়বহুল হওয়ায় সবাই এই প্রযুক্তি ব্যবহারে সুবিধা পায় না। ফলে ডিজিটাল বৈষম্য তৈরি হয়।সুতরাং আমাদের উচিত প্রতিটি আবিষ্কারকে সঠিক ভাবে ব্যাবহার করা, যেন আমাদের জীবনে এর ক্ষতির প্রভাব যেন না ফেলতে পারে ।