ফাইভ-জি সম্পর্কে যথাযথভাবে জানাতে হবে

মোঃ জসিম উদ্দিন, পাবনা, সাথিয়া প্রতিনিধিঃ আমরা এখন চতুর্থ শিল্পবিপ্লবের সামনে দিড়িয়ে। কৃত্রিম বুদ্ধিমত্তা, আইওটি, বিগডেটা , ব্লকচেইন অথবা রোবটিকস আগামীর পৃথিবীকে পালটে দেবে। ভবিষ্যতে আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক (ফাইভ-জি )। গত শনিবার রাজধানীর গুলশানে আয়োজিত দেশের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে কর্মরত গণমাধ্যমকর্মীদের সংগঠন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের ( বিআইজেএফ ) ২০১৯-২০ মেয়াদের কার্যনির্বাহী পরিষদের নবনির্বাচিত কমিটির অভিষেকে এই কথা বলেন ডাক,টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।অনুষ্ঠানে মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল শিল্পবিপ্লব অথবা ফোর পয়েন্ট জিরো সারা দুনিয়ায় মাতমে পরিণত হয়েছে।

এ সম্প্রর্কে যথাযথভাবে জনগনকে অবহিত করতে এবং কার্যকর উদ্যোগ গ্রহণে ব্যর্থ হলে আমরা পিছিয়ে পড়ব। অনুষ্ঠানে এশিয়া-ওশেনিয়া অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের সংগঠনগুলোর সংস্থা অ্যাসোসিওর সাবেক চেয়ারম্যান আবদুল্লাহ এইচ কাফি, ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান মো.সবুর খান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের ( বেসিস ) সভাপতি সৈয়দ আলমাস কবির, ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠাঙ্গুলোর সংগঠন আইএসপিএবির সভাপতি আমিনুল হাকিম,বাংলাদেশ কম্পিউটার সমিতির ( বিসিএস ) পরিচালক শহিদ-উল-মুনির, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং এর ( বাক্য ) সভাপতি ওয়াহিদ শরীফ, বেসিসের সাবেক জ্যেষ্ঠ সহসভাপতি এম শোয়েব চৌধুরী,ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারন সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারন সম্পাদক মুনির হাসান, আই-পের সিইও জাকারিয়া স্বপন।

সহজের ব্যবস্থাপনা পরিচালক মালিহা কাদির, ডেলের কান্ট্রি ম্যানেজার আতিকুর রহমান,পাঠাওয়ের বিপণন প্রধান সৈয়দ নাবিলা মাহবুব, শাওমির আঞ্চলিক বিপণন প্রধান জিয়াউদ্দিন চৌধুরীসহ অনেক বক্তৃতা করেন। বিআইজেএফের পক্ষে সভাপতি মোজাহেদুল ইসলাম, সাধারন সম্পাদক হাসান জাকির, সহসভাপতি নাজনীন নাহার, সাংগাঠনিক সম্পাদক হাসিব রহমান বক্তৃতা করেন । পাশাপাশি বিআইজেএফের জ্যেষ্ঠ সদস্য এ আর মাহমুদ হোসেন, মেহেদি হাসান পলাশ ও পল্লব মোহাইমের তাদের অভিজ্ঞতা তুলে ধরেন। অভিষেক অনুষ্ঠানের গোল্ড পৃষ্ঠপোষক ছিল ডিজিটাল অর্থ লেনদেন প্ল্যাটফর্ম নগদ এবং সহপৃষ্ঠপোষক ছিল শাওমি, পাঠাও এবং সহজ ।