বিলাইছড়িতে তথ্য আপার প্রকল্পের উঠান বৈঠক অনুষ্ঠিত

tottoapa01

অসীম চাকমা: বিলাইছড়ি প্রতিনিধিঃ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এর উদ্যোগে তথ্য আপাঃ ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন (২য় পর্যায়) প্রকল্পটি বাস্তবায়ন করছে জাতীয় মহিলা সংস্থা।

বাংলাদেেেশর ৪৯০টি উপজেলার প্রত্যেকটিতে প্রকল্পের আওতায় একটি করে তথ্য কেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে ইন্টারনেটের মাধ্যমে তথ্য সেবা ও প্রাথমিক স্বাস্থ্যসেবা দেয়া হচ্ছে। এবং প্রতিটি তথ্য কেন্দ্রে একজন তথ্য সেবা কর্মকর্তা ও দুইজন তথ্য সেবা সহকারি তথ্য সেবা প্রদানের কাজে নিয়োজিন আছেন। এরাই প্রকল্প এলাকায় “তথ্য আপা” হিসাবে পরিচিত। এছাড়া কর্মসূচির অংশ হিসেবে সেবা গ্রহীতাদের জন্য উঠান বৈঠক আয়োজন করে গ্রামীণ তৃণমূল মহিলাদেও আধুনিক প্রযুক্তি সম্পর্কে সচেতন করে তোলা হচ্ছে।


“শেখ হাসিনার বারতা নারী-পুরুষ সমতা” এবং “শেখ হাসিনার সহায়তায় তথ্য আপা পথ দেখায়” শ্লোগানকে সামনে রেখে তথ্য আপা প্রকল্পের কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার (৮ আগস্ট) বিলাইছড়ি উপজেলার সদর ইউনিয়নের ৫ নং বহলতলী ওয়ার্ড এ এক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।


বহলতলী কমিউনিটি ক্লিনিকের মাঠে আয়োজিত উঠান বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান উৎপলা চাকমা। বিলাইছড়ি তথ্য কেন্দ্রের তথ্য সেবা সহকারি শ্রাবন্তী তঞ্চঙ্গ্যার সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৪,৫ ও ৬ নং ওয়ার্ডের মহিলা সদস্য বলাকা রাণী চাকমা, ৫ নং ওয়ার্ড সদস্য প্রেম কুমার তঞ্চঙ্গ্যা ও উপজেলা মহিলা আ’লীগের সাংগঠনিক সম্পাদিকা কৃষ্ণা দে। বৈঠকে প্রধান অতিথি ও বিশেষ অতিথি ছাড়াও আরও বক্তব্য রাখেন দৈনিক চট্টগ্রান প্রতিদিন পত্রিকার বিলাইছড়ি প্রতিনিধি অসীম চাকমা।


উঠান বৈঠক শুরুর আগে সেবাগ্রহীতাদের উপস্থিতিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সহধর্মিনী বঙ্গমাতা ফজিলাতুন্নেসা রেনু এর ৮৯তম জন্মদিন উপলক্ষে তার সংগ্রামী জীবনী নিয়ে এক প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।