বিলাইছড়িতে তথ্য আপা প্রকল্প সেবাগ্রহীতাদের নিয়ে উঠান বৈঠক

apa002

অসীম চাকমা, রাঙামাটি জেলা প্রতিনিধি : তথ্য সেবা কেন্দ্রের আয়োজনে মঙ্গলবার (২১ মে) বিলাইছড়ি উপজেলাধীন ধুপ্যাচর গ্রামে নারীদের অংশগ্রহণে এক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এর উদ্যোগে এবং জাতীয় মহিলা সংস্থার অধিনে বাস্তবায়নাধীন তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়) এর আয়োজিত উঠান বৈঠক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরোত্তম তঞ্চঙ্গ্যা। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রফিকুল ইসলাম এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি অংসাখই মারমা, ১২৬ নং বিলাইছড়ি মোজার হেডম্যান বিমলী চাকমা।

তথ্য সেবা সহকারী শ্রাবন্তী তঞ্চঙ্গ্যার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, ওয়ার্ড মেম্বার জ্যোতিময় চাকমা, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান অমর কুমার তঞ্চঙ্গ্যা ও জাতীয় মহিলা সংস্থার অফিস সহকারী (সাঁটমুদ্রাক্ষরিক) কাম কম্পিউটার অপারেটর সাধন তঞ্চঙ্গ্যা।


বক্তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে বলেন, বর্তমান সরকার বিশেষ করে নারীদের ক্ষমতায়নের জন্য বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। তথ্য আপা প্রকল্প হলো যা নারীদেরকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সেবা প্রদানের মাধ্যমে তাদের ক্ষমতায়নকে আরও ত্বরান্বিত করা। তারা আরও বলেন, দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী। তাই অর্থনৈতিক কর্মকান্ডে নারীর অংশগ্রহণ ও ক্ষমতায়নে দেশের সার্বিক উন্নয়ন সাধিত হবে।

শ্রাবন্তী তঞ্চঙ্গ্যা জানান, তথ্য আপারা তথ্যকেন্দ্রে ইন্টারনেটের মাধ্যমে যোগাগোগ, বিভিন্ন বিশেষজ্ঞদের মতামত গ্রহণ, প্রাথমিক স্বাস্থ্য সেবা, উপজেলার সরকারি সেবা সমূহের সহজলব্যতা নিশ্চিতকরণ, ভিডিও কনফারেন্স, ই-লার্নিং, ই-কমার্স এবং তথ্য আপারা প্রকল্প এলাকাধীন গ্রামবাসীর বাড়িতে গিয়ে শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, জেন্ডার ও কৃষি বিষয়ক বিভিন্ন তথ্য সেবা প্রদান করবেন।