ভার্চুয়াল রিয়্যালিটিএর কার্যকারিতা

FB_IMG_1547100

মুহাম্মদ শাফীউল ইসলাম,চান্দগাঁও, চট্টগ্রাম প্রতিনিধি : VR বা virtual reality সম্পর্কে কমবেশ আমাদের সকলেরই জানা আছে। হয়তো অনেকে জানেন না। কিন্তু অধিকাংশই জানে বলে আশাবাদী। তাহলে জানা যাক  VIRTUAL REALITY -VR কি?

 VIRTUAL REALITY -VR হল এক ধরনের কৃত্রিম অনুভূতি যা তথ্য আদান প্রদানকারী বিভিন্ন ধরনের কিছু ডিভাইস সম্বলিত চশমা,হেডসেট, গ্লাবস,ইত্যাদি পরিধান করার মাধ্যমে ইন্দ্রিয় গ্রাহ্য হয়।

ভার্চুয়াল রিয়ালিটিতে অনুকরণকৃত পরিবেশ হুবুহু বাস্তব  পৃথিবীর মত হতে পারে। যার ফলে কখনো কখনো VR থেকে বাস্তব অভিজ্ঞতা পাওয়া যায়। আবার কখনোবা তা সম্পূর্ণ পরিবেশ থেকে পৃথক হয়ে থাকে। এবং ব্যবহারকারী পরিপূর্ণ কম্পিউটার নিয়ন্ত্রিত পরিবেশে নিমজ্জিত হয়ে পড়ে।

উল্লেখ্য,  VIRTUAL REALITY -VR  হল কম্পিউটার নিয়ন্ত্রিত একটি সিস্টেম যাকে মডেলিং ও অনুকরণবিদ্যা প্রয়োগ করে কৃত্রিম ত্রিমাত্রিক ইন্দ্রিয় গ্রাহ্য পরিবেশের সাথে সংযুক্ত করতে পারে।

ব্যবহার ও প্রয়োগঃ- এটি বিভিন্ন আধুনিক গেইমস তৈরীতে ব্যাপকভাবে ব্যবহার করা হয়,তম্নোধ্যে রয়েছে Xbox 360 ও PS4 ইত্যাদি।এভাবে শিক্ষাক্ষেত্রে, সামরিক প্রশিক্ষনে, চিকিৎসা ক্ষেত্রে, নির্মান ও শিল্পে  VIRTUAL REALITY -VR এর ব্যবহার হয়ে থাকে।

প্রযুক্তির এ প্রকারে ইতিবাচক দিকের পাশাপাশি নেতিবাচক দিকও রয়েছে। এটি মানুষকে কল্পনার রাজ্যে নিয়ে যায়, বাস্তবতা থেকে দূরে ঠেলে দেয়। এবং গবেষকগন স্বাস্থের জন্য ক্ষতিকর ও বলেছেন।