মিয়ানমারের ওয়েবসাইট হ্যাক করলো বাংলাদেশি হ্যাকাররা

ইমাম হোসেন শাকিল (জেলা প্রতিনিধি : ফেনী): সম্প্রতি মিয়ানমার হ্যাকাররা বাংলাদেশের সাইবার স্পেসে কোন কারণ ছাড়াই আক্রমণ করেছিল। যার পাল্টা জবাব দিল সাইবার- ৭১ এবং বাংলাদেশের হ্যাকার কমিউনিটির সম্মিলিত ‘ওপি মিয়ানমার’। এই কমিউনিটি মিয়ানমারের আইন মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, জন সংযোগ মন্ত্রণালয়সহ ব্যাংকের গুরুত্বপূর্ণ ওয়েবসাইট হ্যাক করে। মঙ্গলবার (১৯ মার্চ) ‘সাইবার-৭১ উই হ্যাক টু প্রটেক্ট বাংলাদেশ’ নামের একটি ফেসবুক গ্রুপ থেকে এ তথ্য জানা যায়। এ হামলায় বাংলাদেশ থেকে যারা অংশ নিয়েছেন ভার্চুয়াল জগতে তাদের নাম হ্যাক্সর আহমেদ, ডন, সিরিও, দ্য বস।

এছাড়া গ্রুপ থেকে আরো জানা যায়, হ্যাকড হওয়া সবগুলো সাইটের ডাটাবেজ ডিলিট করে দেওয়া হয়েছে এবং সাইট রিস্টোর করলেও সব কিছু ঠিক করতে অনেক বোগ পোহাতে হবে মিয়ানমারকে। দুই দেশের সাইবার স্পেস ঘেঁটে জানা গেছে, মিয়ানমার হ্যাকার গ্রুপ ‘ইউজিএমএইচ’ গত কয়েকদিন ধরে বাংলাদেশের বেশকিছু ওয়েবসাইট হ্যাক করে বাংলাদেশ এবং বাংলাদেশের হ্যাকার গ্রুপ নিয়ে উসকানিমূলক মন্তব্য করে যাচ্ছে।

বাংলাদশের হ্যাকাররা জানাচ্ছে, মিয়ানমারের সাইবার স্পেস বলতে তেমন কিছুই নেই। যে কয়টা সাইট আছে তার সবগুলোই প্রায় বাংলাদেশসহ অন্যান্য অনেক দেশেই ব্যান করে রেখেছে। এর বাইরেও যেসব ওয়েবসাইট রয়েছে সেখানে বাংলাদেশের হ্যাকাররা যৌথভাবে ধারাবাহিক আক্রমণের সিদ্ধান্ত নিয়েছে।