প্রযুক্তিতে চিকিৎসকদের জন্য “ডিমস” সফটওয়্যার এগিয়ে

images-6

ফজলে রাব্বি (কালিয়াকৈর প্রতিনিধি) মোবাইলে হয়তো অনেক প্রযুক্তি এবং সফটওয়্যার ব্যবহৃত হয়। নানান ধরনের মোবাইল এ্যাপস রয়েছে। এর মধ্যে ডিমস সফটওয়্যারটি চিকিৎসার ক্ষেত্রে বেশি ব্যবহৃত হচ্ছে। সকল বিশেষ ডাক্তারদের কাছে এই সফটওয়্যার রয়েছে। এমনকি ঔষধ ব্যবসায়ীদের মোবাইল ফোনে এই এ্যাপসটি ইন্সটল এবং সেটআপ করা থাকে।

এই এ্যাপসটি তৈরী করেছে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যাল লিমিটেড। এই এ্যাপসটি আমরা এনড্রোয়েড মোবাইলে প্লে ষ্টোর থেকে পেয়ে থাকি। প্লে ষ্টোরে আমরা IT Medicus লিখে সার্চ দিলেই আমরা ইনসেপ্টার তৈরীকৃত সকল ধরণের চিকিৎসা বিষয়ক সফটওয়্যার পেয়ে যাবো। তার মধ্যে “ডিমস” এ্যাপসটি অন্যতম। এই এ্যাপসটির মাধ্যমে চিকিৎসার ব্যাপাওে সকল তথ্য আমরা জানতে পারবো। এই এ্যাপসটিতে ঔষধের নাম লিখে সার্চ দিওে ওই গ্রুপের সকল ফার্মাসিউটিক্যালস এর ঔষধের নাম সামনে চলে আসবে। শুধু তাই নয়, সকল ঔষধের মূল্য আমরা এখানে সহজেই পেতে পারি।

ডিমস সফটওয়্যার ইন্সটল কওে রেজিষ্ট্রেশন করতে হয়। সফটওয়্যার রেজিষ্ট্রেশন করতে হলে সফটওয়্যারে ঢোকার পর খালি জায়গা আসবে এবং খালি জায়গা পূরণ করতে হবে। যেমন নাম লিখতে হবে এরপর ইমেইল, ফোন নাম্বার, ক্যাটাগরি বাছাই করতে হবে এবং হসপিটাল বা ফার্মেসীর নাম লিখতে হবে। এরপর এগ্রি অবশন ক্লিক করতে হবে। পরবর্তীতে আপনার জেলা ও থানার নাম চাইবে, সেটা বসাতে হবে। তাহলে রেজিষ্ট্রেশন সম্ভব। রেজিষ্ট্রেশন করার সময় অবশ্যই ডাটা চালু থাকতে হবে। ইনসেপ্টা ফার্মা এয়াড়াও তৈরী করেছে Patient Aid, PDM । তার মধ্যে ডিমস সফটওয়্যারটি বেশী প্রচলিত। ডিমস সফটওয়্যারটি ঔষধ সফটওয়্যারের মধ্যে অন্যতম। চিকিৎসক ছাড়াও অনেক প্রয়োজনে এটা সকলেই ব্যবহার করে। এই এ্যাপসটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।