ঐতিহাসিক তাড়াশ রাজবাড়ী-পাবনা

Tarash Rajba

মোঃ জসিম উদ্দিন, পাবনা, সাথিয়া প্রতিনিধিঃ বাংলাদেশের রাজশাহী বিভাগে পাবনা সদরে অবস্থিত তাড়াশ রাজবাড়ী ।

ব্রিটিশ শাসনামলে তাড়াশ রাজবাড়ীটি নির্মাণ করেন তারাশের তৎকালীন জমিদার রায়বাহাদুর বনমালী রায় । এই ভবনের সামনে রয়েছে একটি বড় প্রবেশপথ এবং প্রবেশপথের দুপাশে রয়েছে দুটি বড় স্তম্ভ এর মাঝখানে রয়েছে প্রবেশপথ । ভবনটির দৈর্ঘ্যে ৩০.৪০ মিটার এবং প্রস্থ ১৮.২৮ মিটার । আরো জানা জায় যে, ১৯৪২ সালে ২য় বিশ্বযুদ্ধের সময় যুদ্ধের আতনঙ্কে এ জমিদার পরিবার তাদের পাবনা শহরে নির্মিত ঐতিহাসিক তাড়াশ তাড়াশ এই বিল্ডিং এ আশ্রয় নিয়েছিলেন । তাড়াশের এই পরিবার ছিল পাবনা জেলার সবচেয়ে বড় জমিদার । প্রত্নতত্ত্ব বিভাগ এটিকে সংরক্ষিত ঘোষণার পূর্বে ভবনটি বিভিন্ন সরকারি দপ্তর হিসেবে ও পাবনা মেডিকেল কলেজের ভবন হিসেবেও ব্যবহৃত হয়েছে কিছুদিন ।

কিভাবে যাবেনঃ

দেশের যে কোন স্থান থেকে পাবনা গামী বাসে উঠে পাবনা টার্মিনালে নামতে হবে এরপর বাস স্ট্যান্ড থেকে সিএনজি যোগে তাড়াশ রাজবাড়ী যাওয়া যায় ।

কোথায় থাকবেনঃ

 পাবনায় থাকার জন্য বেশকিছু বিভিন্ন মানের এসি, নন-এসি, আবাসিক হোটেল পাওয়া যায় । যেমনঃ হোটেল প্রবাসি ইন্টার ন্যাশনাল, মিড নাইট মুন চাইনিজ রেস্টুরেন্ট, প্রাইম গেস্ট হাউস, ছায়ানীর হোটেল ।

কোথায় খাবেনঃ

পাবনা আব্দুল হামিদ রোডে বেশ কিছু খাবার হোটেল রয়েছে এর মদ্ধে স্বাগতম হোটেল এন্ড চাইনিজ রেস্টুরেন্ট, ছায়ানীর, মিড নাইট মুন চাইনিজ রেস্টুরেন্ট উল্লেখ যোগ্য ।