ঢাকার একমাত্র “গঙ্গাসাগর” দিঘী

New Photo

এ্যাডঃ সুশান্ত কুমার দাস: ”গঙ্গাসাগর দিঘি” বাংলাদেশের রাজধানী অামা‌দের ঢাকা শহরে অবস্থিত একমাত্র দিঘি। এবং ঢাকার অন্যতম বৃহৎ জলাধার।গঙ্গাসাগর দিঘিটি ঢাকার সবুজবাগ থানাধীন পশ্চিম রাজারবাগের বর‌দেশ্বরী কালী ম‌ন্দি‌রের সীমানার ভিত‌রে অবস্থিত।

ই‌তিহাস বি‌শ্লেষন কর‌লে জানা যায় যে, দিল্লীর মুঘল সম্রাট আকবর তার সাম্রাজ্য বৃ‌দ্ধির ল‌ক্ষ্যে বাংলা ‌বিজ‌য়ের উদ্দে‌শ্যে ষোড়শ শত‌কের শে‌ষের দি‌কে সম্রাট অাকব‌রের প্রধান সেনাপতি মান সিংহকে বাংলায় পাঠান।‌ষোড়শ শত‌কের শেষ দি‌কে বাংলা শাসন কর‌তেন ঈশা খাঁ। তৎকালীন ঈশা খাঁর বাংলার রাজধানী ছি‌লো সোনারগাঁ অার সোনারগাঁ ছি‌লো চা‌রি‌দি‌কে নদী বে‌ষ্টিত। সেনাপ‌তি মান সিংহ ঢাকায় পৌছে দেখ‌লেন ঈশা খাঁ‌কে যু‌দ্ধে পরা‌জিত কর‌তে হ‌লে দীর্ঘ সময় যুদ্ধ কর‌তে হ‌বে তাই তখন সেনাপ‌তি মান সিংহ ঢাকার পূর্ব প্রান্ত বর্তমান সবুজবাগ থানাধীন রাজারবাগ বিস্তৃত প্রান্ত‌রে অবস্থান নেন ও তাঁবু ফেলেন। ‌সেইসময় সেনাপ‌তি মান সিংহ নিজ সৈন্যদের এবং স্থানীয় জনসাধারণের পানীয় জলের সমস্যা দূর করণের লক্ষ্যে সেখানে তিনি এক বিশাল দি‌ঘি খনন ক‌রেন এবং পানীয় জ‌লের সমস্যা দুর ক‌রেন। সেনাপ‌তি মান সিং‌হের খনন করা এই দি‌ঘিই “গঙ্গাসাগর” নামে প‌রি‌চিত।

বর্তমা‌নে “গঙ্গাসাগর” দি‌ঘি বর‌দেশ্বরী কা‌লি ম‌ন্দি‌রের হিন্দু ধমীয় বি‌ভিন্ন অনুষ্ঠা‌নে ব্যবহৃত হয়। এছাড়াও এই দি‌ঘি‌তে মাছ চাষ ও বছ‌রে একবার বর‌শি দ্বারা মাছ ধরা উৎসব ও হয়ে থা‌কে।‌ কিন্তু দুঃ‌খের বিষয় বর্তমা‌নে এই দি‌ঘি‌তে জনসাধারন অবা‌ধে গোছল, পয়ঃনিস্কাসন,ও বজ্য ফে‌লে দি‌ঘির পানি দু‌ষিত ক‌রে তুল‌ছে। তাই ঢাকার একমাত্র দি‌ঘি “গঙ্গাসাগর” রক্ষায় ও সংরক্ষ‌নে অামা‌দের সক‌ল‌কে স‌চেতন হতে হ‌বে এবং এগি‌য়ে অাস‌তে হ‌বে।