ভ্রমণ টিপস-০১

Tips

মোঃ জয়নাল আবেদীন, নীলফামারী প্রতিনিধি:ঃ প্রায় বারো মাসই আমাদের ভ্রমণ করতে হয়। তবে বিভিন্ন মৌসুমে আবহাওয়ার মধ্যে একটু ভিন্নতা থাকে। বছরের বেশিরভাগ সময়ে থাকে শীত এবং উষ্ণ আবহাওয়া। তাই যারা ভ্রমণপিপাসু, তাদের অবশ্যই পোশাকের বিষয়ে লক্ষ্য রাখা উচিত। ভ্রমণের পোশাক নির্বাচনে যে বিষয়গুলো মাথায় রাখবেন

 

ভ্রমণের স্থান

ভ্রমণের পোশাক নির্বাচনের ক্ষেত্রে ভ্রমণের স্থান, পরিবেশ এবং সংস্কৃতি মাথায় রাখতে হবে। তাই যে এলাকায় বেড়াতে যাবেন সেখানকার স্থানীয় সংস্কৃতির সঙ্গে মিলে যায় এমন পোশাক পরবেন।

 

 পোশাকের বৈশিষ্ট্য

ভ্রমণের পোশাক যেন তাপনিরোধক হয়। পোকামাকড় যেন আকৃষ্ট না হয়। দ্রুত পানি শুকিয়ে যায়। এছাড়া ক্ষতিকর রশ্মি নিরোধক হয়। পোশাকের ফেব্রিক্সগ্রীষ্মকালে ভ্রমণের সময় শতভাগ সুতি পোশাক পরবেন। তা ওজনে হালকা এবং লাইট কালারের হলে ভালো হয়। শীতকালে গাঢ় রঙের মোটা তাপনিরোধক কাপড়ের তৈরি পোশাক পরবেন।

 

পোশাকের পকেট

পোশাকের পকেট থাকাটা জরুরি। শার্ট ও প্যান্টের পকেটে বিভিন্ন প্রয়োজনীয় টুলস রাখা যায়। তাই পকেটযুক্ত পোশাক নির্বাচন করুন।

 

পোশাকের রং

পোশাকের রং অবশ্যই একটি গুরুত্বপূর্ণ বিষয়। পাহাড় বা বনাঞ্চলে ভ্রমণের সময় অবশ্যই উজ্জ্বল রঙের পোশাক পরবেন না। কালো রংটা অবশ্যই পরিহার করবেন। প্রচুর হাঁটতে হবে এমন ভ্রমণে সাদা রঙের পোশাকই উত্তম।