সুনামগঞ্জের হাসন রাজা জাদুঘর

Hason Raja 1

মাহামুদুল হাসান ( ঢাকা,মিরপুর প্রতিবেদক ) : আজকে আমরা আলোচনা করবো অহিদুর রেজা বা দেওয়ান হাসন রাজা চৌধুরীর স্মৃতিচারনে নির্মিত সুনামগঞ্জের হাসন রাজা জাদুঘর সর্ম্পকে। এটি সিলেট বিভাগের সুনমগঞ্জ জেলার বুক চিরে বয়ে যাওয়া সুরমা নদীর তীর ঘেঁষা হাসন রাজার বাড়ি যা বর্তমানে হাসন রাজার স্মৃতি সংরক্ষনশালা হিসাবে গড়ে উঠেছে যার নাম দেওয়া হয়েছে হাসন রাজা জাদুঘর।

সুনামগঞ্জের এই বাড়িটিতেই ১৮৫৪ সালে হাসন রাজা জন্মগ্রহন করেন। সুনামগঞ্জ বাস স্টান্ড থেকে সহজেই অটোতে চড়ে সাহেব বাজার ঘাটের পাশে অবস্থিত এই হাসন রাজা জাদুঘরে যওয়া যায়। এই বাড়িতে থেকেই হাসন রাজা তার অন্যন সব গান রচনা করেছেন। বিভিন্ন শিল্পীর আঁকা বেশকিছু ছবি এই জাদুঘরে সংরক্ষিত আছে। ১৯৬২ সালে কলকাতার একটি স্টুডিও থেকে তার একমাএ প্রমাণ সাইজের আলোকচিএটি খুজে পাওয়া যায় যা বর্তমানে এই জাদুঘরে রয়েছে। হাসন রাজার জাদুঘরটি হাসন রাজার স্মৃতি বিজড়িত বিভিন্ন জিনিসপ েএর সংগ্রহে যেন পুনরায় জীবন্ত হয়ে উঠেছে। এ

ছাড়াও রয়েছে হাসন রাজার ব্যবহৃত চেয়ার, টেবিল, রঙিন আলখাল্লা এরং ১৯০২ সালে উইলিয়াম লিটলের কাছ থেকে উপহার পাওয়া পানি পরিশোধন পাএ, তলোয়ার, মাটির হাঁড়ি ইত্যাদি। এছাড়াও রয়েছে চায়েরে টেবিল, দুধ খাওয়া ও দোহানের পাএ, বাটি, পিতলের কলস, পানদানি, কাঠের খড়ম, বৃদ্ব বয়সের লাঠি, মোমদানি, হাতে লেখা গানের কপি, ডোল, মন্দিরা, করতাল, জমিদারির কাজে ব্যবহৃত ক্যাশবাক্স্র ও অন্যান সামগ্রী। হাসন রাজা জাদুঘর আমাদের হাসন রাজার সম্পর্কে জানতে ব্যাপক ভাবে সহায়তা করবে। তাই যারা যারা হাসন রাজা সম্পর্কে জানতে আগ্রহী অবশ্যই একবারের জন্য হলেও ঘুরে আসবেন সুনামগঞ্জের হাসন রাজা জাদুঘর।

ভ্রমন টিপস্ : কোথাও ঘুরতেগিয়ে পরিবেশের ক্ষতি সাধন হয় এমন কাজ থেকে বিরত থাকবেন এবং ময়লা আবর্জনা নির্দিষ্ট স্থানে ফালাবেন।