প্রথমবার১২৮ জিবি র‍্যামের ল্যাপটপ হাজির

images[

মো. সাইফুল ইসলাম (ভোলা প্রতিনিধি)   :বাজারে প্রথমবার এলো ১২৮ জিবি র‌্যামের দ্রুতগতির ল্যাপটপ। এটি এনেছে চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান লেনোভো। মডেল থিঙ্কপ্যাড পি ৫২। এই ল্যাপটপে আছে ইনটেলকাভি লেক প্রসেসর। সঙ্গে আছে শক্তিশালী গ্রাফিক্স প্রসেসিং ইউনিট। ল্যাপটপটিতে ভার্চুয়াল রিয়েলিটি উপভোগ করা যাবে। ৬ টেরাবাইট স্টোরেজের ল্যাপটপটিতে প্রফেশনাল কাজের জন্য উপযুক্ত।

এতে অষ্টম প্রজন্মের ইনটেল জিওন প্রসেসর সংযোজন করা হয়েছে।শক্তিশালী এই ল্যাপটপটিতে ১৫.৬ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে রয়েছে। যদিও এতে টাচস্ক্রিন নেই। তবে ফোরকে আল্ট্রা এইচডি টাচস্ক্রিন ভার্সনে থিঙ্কপ্যাড পি ৫২ পাওয়া যাবে। এই ডিসপ্লেতে ১০০% অ্যাডোব আরজিবি সাপোর্ট পাওয়া যাবে। গ্রাফিক্স প্রসেসিং এর জন্য লেনোভোর নতুন ল্যাপটপটিতে আছে এনভিডিয়া কোয়াডরো পি৩২০০ গ্রাফিক্স কার্ড। এই গ্রাফিক্স কার্ডটি এনভিডিয়া জিওফোর্স জিটিএক্স ১০৬০ এর মোবাইল ভার্সন।

যদিও এই মোবাইল ভার্সনটি এনভিডিয়া জিও ফোর্স জিটিএক্স১০৬০ এর মতো শক্তিশালী না হলেও এই গ্রাফিক্স কার্ড যথেষ্ট শক্তিশালী বলে দাবি করছে লেনোভো।উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত ল্যাপটপটিতে আছে ইনফ্রারেড ক্যামেরা। এছাড়াও এতে ৭২০ পিক্সেলের আরেকটি ক্যামেরা আছে। কানেকটিভিটিরজন্য রয়েছে ইউএসবি টাইপ সি-থান্ডারবোল্ট পোর্ট, তিনটি ইউএসবি টাইপ এ ৩.০, একটি এইচডিএমআই ২.০, একটি হেডফোন জ্যাক ও একটি এসডি কার্ড রিডার। ব্লুটুথ, ফাইভ এবং ওয়াইফাই এবং ফোরজি সমর্থন করবে ল্যাপটপটিতে।