এবার ফোন চার্জ হবে শার্টের পকেটে

ইমাম হোসেন শাকিল (ফেনী, ছাগলনাইয়া প্রতিনিধি) : এখন স্মার্টফোন না থাকলে একদিনও চলা মুশকিল। আর স্মার্টফোনের মুশকিলটি হলো চার্জ সমস্যা। তবে এই সমস্যার সমাধানও এনেছেন বিজ্ঞানীরা। ফোন চার্জ হবে শার্টের পকেটে।

যুক্তরাজ্যের নটিংহ্যাম ট্রেন্ট ইউনিভার্সিটির বিজ্ঞানীরা এবার সহজ সমাধানের পথ বের করেছেন। তারা নতুন এক চার্জিং ডিভাইস উদ্ভাবন করেছেন। এর মাধ্যমে শার্টের পকেটে রেখেই চার্জ দেয়া যাবে মোবাইল ফোন।

উদ্ভাবকরা জানিয়েছেন, চার্জিং ডিভাইসটি পরিহিত পোশাকের পকেটে সহজেই স্থাপন করা যাবে। আর ওই পকেটে ফোন রাখলে তা চার্জিং ডিভাইসের সংস্পর্শে এসে স্বয়ংক্রিয়ভাবে চার্জ নেবে। বি

জ্ঞানীরা বলছেন, মাত্র তিন মিলিমিটার দৈর্ঘ্য ও ১ দশমিক ৫ মিলিমিটার প্রস্থের ছোট্ট ডিভাইসটি মূলত একটি সৌর প্যানেল। এটি দিয়ে শুধু স্মার্টফোনই নয়, ফিটনেস ট্র্যাকার ও ট্যাবলেটও চার্জ দেয়া যাবে।

বলা হচ্ছে, নতুন ডিভাইসটি টেকসই বিদ্যুৎ উৎপাদনকে উৎসাহিত করবে। উদ্ভাবক দলের প্রধান অধ্যাপক তিলক দাশ বলেন, সৌর তাপ থেকেই এ ডিভাইসটি শক্তি সংরক্ষণ করবে। পোশাকের সঙ্গে সংযুক্ত করার পর এটি চোখে দেখা যাবে।

তাই ছোট হলেও মানুষ সহজেই তার মোবাইল ফোনের সংস্পর্শে এনে চার্জ দিতে পারবেন। তিনি মনে করেন, ভবিষ্যতের স্মার্ট পোশাক তৈরির ক্ষেত্রে এটি বিশেষ ভূমিকা রাখবে।