আসল মোবাইল ফোন চিনার উপায়

মাহবুবুর রহমান, (কুমিল্লা জেলা) প্রতিনিধি: আমরা বর্তমানে মোবাইল ফোন যোগাযোগের বাহন ছড়াও বিভিন্ন কাজে ব্যবহার করি। যথা স্বাস্থ্য পরিক্ষা, ছবি তোলার, ভিডিও করা, আনন্দ-বিনোদন, ইন্টারনেট ব্যবহার, পড়ালেখা এবং খেলা-ধুলা এই ছাড়াও অনেক কাজে মোবাইল ফোন সর্বত্রয় ব্যবহারহ্য। কিন্তু আমাদের এই মোবাইল ফোনটি যদি সঠিক ভাবে কাজ না করে আর যদি মোবাইল ফোন টি পুরাতন হয় তখন আমরা বলি সেটি নষ্ট বা বাতিল। আর সে মোবাইল ফোন টি যদি হয় নতুন তখন আমরা বলে থাকি মোবাইল ফোন টি নকল।

আসল মোবাইল ফোন শনাক্ত করতে হয় যে ভাবে: আমরা সাধারণত যে সকল মোবাইল ফোন ব্যবহার করি সে মোবাইল ফোন গুলোতে প্রত্যেক টি মোবাইল ফোনে পৃথক ক্রমিক নম্বর ব্যবহার করা হয়। ঐ নম্বর গুলো ব্যবহার করে আমরা মোবাইল ফোনটি বা যে কোন মোবাইল ফোনের আসল নকল চিনতে পরি। মোবাইল ফোনের ঐ ক্রমিক নম্বরকে বলা হয় IMEI নম্বর। সকল মোবাইল ফোনের ব্যাটারির নিচে বারকোর্ড সহ IMEI নম্বর লিখা থাকে কেচিং এর নম্বর এর সাথে মূল বোর্ড এর নম্বর মিল আছে কিনা তা মিলিয়ে দেখতে হবে। মূল বোর্ড এর নম্বর জানতে মাবাইল ফোন চালু করে *#06# চাপলে IMEI নম্বর দেখা ‍যাবে। এখন কেচিং এবং মূল বোর্ড এর নম্বর মিল থাকলে বুঝতে পারা যায় মোবাইল ফোন টি মোটামুটি আসল। তবে তাও আবার অনেক ক্ষেত্রে যথাযত নাও হতে পারে।

এই জন্য ভিন্ন একটি নির্বর যোগ্য পদ্ধতি রয়েছে। তাহলো IMEI নম্বর ব্যবহার করে ইন্টারনেট এর মধ্যমে IMEI কর্তৃপক্ষের ওয়েব সাইট ব্যবহার করে মোবাইল ফোনের সকল তথ্য যাচাই করা। যে ভাবে ওয়েব সাইটের মাধ্যমে তথ্য যাচাই করতে পারা যায় তা হলো প্রথমে মোবাইল ফোনে *#06# চেপে IMEI নম্বর দেখা।দ্বিতীয়ত https://www.imei.info;https://imei24.com/;  ব্রাউজ করে উক্ত ওয়েব  সাইট ব্যবহার করে IMEI সার্চে এর নির্দিষ্ট স্থানে IMEI বসিয়ে সার্চ করলে উক্ত IMEI নম্বর এর মোবাইল ফোন/টেব/SIM mordem এর সকল তথ্য দেখা যাবে।

এখন যদি ওয়েব সাইটের তথ্যের সাথে, মোবাইল ফোনের যাবতীয় বিষয় মিল না পেলে বুঝতে হবে মোবাইল টি নকল। আর যদি মিল পাওয়া যায় বুঝতে হবে মোবইল ফোন টি আসল।এখন ‍থেকে যারা আসল মোবাইল ফোন ক্রয় করতে আগ্রহী, তাহারা অবশ্যই অন-লাইন এর মাধ্যমে IMEI দিয়ে তথ্য যাচাই করে মোবাইল ফোন ক্রয় করার কথা মনে রাখবেন। এতে করে মোবাইল ফোন ক্রয় করে প্রতারিত হওয়া থেকে নিষ্কৃতি পাওয়া যাবে।