একাদশ শ্রেণীতে ভর্তির সকল কার্যক্রম অন-লাইনে

admit y

মাহবুবুর রহমান, (কুমিল্লা জেলা) প্রতিনিধি: শিক্ষা ব্যবস্থা প্রযুক্তি নির্বর করার লক্ষে বর্তমান সরকার বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে যাছে। তারি ধারাবাহিকতায় শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া শ্রেণীকক্ষ স্থাপন, উপকরণ সবরাহ, এবং প্রশিক্ষক নিয়োগ করা হয়েছে। এসএসসি বা সমমান পরীক্ষায় উক্তির্ন শিক্ষার্থীদের কলেজ ভর্তি জামেলা কমাতে ছালু করা হয়েছে অন-লাইন ভর্তি কার্যক্রম।

বিগত বছর গুলোর নেয় এই বছর ও একাদশ শ্রেণীর ভর্তির সকল কার্যক্রম অন-লাইনের মাধ্যমে সম্পন করা হবে। সে লক্ষে গত ১২.০৫.২০১৯খ্রি: তারিখ থেকে একাদশ শ্রেণীর ভর্তির জন্য আবেদন করা শুরু হয়েছে, তা চলবে আগামী ২৩.০৫.২০১৯খ্রি: তারিখ পর্যন্ত।

ভর্তির জন্য আবেদন করা যাবে মোবাইল ফোনে SMS ‍এর মাধ্যমে এবং ইন্টারনেটে। মোবাইল ফোনে SMS এর মাধ্যমে আবেদন করতে প্রতি আবেদন ফি ১২০/- (একশত বিশ টাকা) সাথে SMS চার্জ প্রযজ্য| মোবাইল ফোনের মাধ্যমে সেবাটি পাওয়া যাবে শুধু মাত্র Teletalk থেকে। ইন্টারনেট এর মাধ্যমে আবেদন করতে আবেদন ফি ১৫০/- (একশত পঞ্চাশ টাকা), এই ক্ষত্রে এক সাথে ১০টি আবেদন করা যাবে (একাদিক কলেজ, একাদিক সিফ্ট, একাদিক বিভাগে)। ইন্টারনেট এর মাধ্যমে আবেদন করা হলে ফি দিতে হবে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে (বিকাশ, শিওরক্যাশ, জিপে-গ্রামিনফোন, টেলিটক প্রিপেইড)।

SMS এর মাধ্যমে যে ভাবে আবেদন করা যাবে:

Message (Option)-এ লিখকে হবে (১ম)

CAD <space> EIIN<space> grouup F2<space> Board F3 <space> SSC roll<space> Year <space>Reg. <space> Shift <space>Version<space>Quota    পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

যেমন: CAD 105955 SC COM 006481  2019 9911236356 DB FQ/EQ/PQ/SQ  পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

Message (Option)-এ লিখকে (২য়)

CAD <space>YES<space> PIN Number<space> Conteact mobile Number পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

যেমন: CAD YES  9245604571 0125836257 পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

ইন্টারনেট এর মাধ্যমে আবেদন করা যাবে www.xiclassadmission.gov.bd এর মাধ্যমে।একাদশ শ্রেণীর ভর্তির যাবতীয় তথ্য পাওযা যাবে www.xiclassadmission.gov.bd ওয়েব সাইটের মাধ্যমে।