এবার গাড়ি চলবে ফিঙ্গারপ্রিন্টে

1468621128

ইমাম হোসেন শাকিল (ফেনী, ছাগলনাইয়া প্রতিনিধি) : প্রযুক্তির ছোঁয়ায় দিন দিন সমৃদ্ধ হচ্ছে মানবজীবন। সেই সঙ্গে আধুনিক বিজ্ঞান আর গবেষকদের আবিষ্কার সৃষ্টি করছে নানা বিস্ময়। প্রযুক্তির তেমনই একটি সংযোজন অনেকের বিস্ময় জাগিয়েছে। আর সেটি হলো চাবি নয়, এবার থেকে গাড়ি চলবে আঙুলের স্পর্শে।

এনডিটিভির প্রতিবেদন থেকে জানা যায়, গাড়ি প্রস্তুতকারী সংস্থা Hyundai গ্রাহকদের সুবিধার্থে গাড়ি চালু করতে চাবির বদলে ফিঙ্গারপ্রিন্টের ব্যবস্থা করেছে। এতে করে গ্রাহকের ফিঙ্গারপ্রিন্টে গাড়ি আনলক হবে।

যেসব সুবিধা থাকছে

গাড়ির দরজার হ্যান্ডেলে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার ব্যবহারের ফলে সহজেই গাড়ি আনলক করতে পারবেন গ্রাহক। এরপরে কেবিনের ভেতরে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরে আঙুল রেখে ইঞ্জিন চালু করা যাবে।

এ ছাড়াও প্রত্যেক গ্রাহক ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করে সিটের পজিশন বা স্টিয়ারিংয়ের পজিশন ঠিক করে নিতে পারবেন। একই গাড়ি একাধিক ব্যক্তি চালালে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর প্রত্যেক গ্রাহকের জন্য আলাদা সেটিং সেভ করে রাখবে।

ওই প্রতিবেদন থেকে আরও জানা যায়, দক্ষিণ কোরিয়ার গাড়ি প্রস্তুতকারী সংস্থা Hyundai সম্প্রতি জানিয়েছে, Hyundai Santa Fe গাড়িতে প্রথম ফিঙ্গারপ্রিন্ট আনলক ফিচার আসছে। ২০১৯ সালে বাজারে আসবে এই গাড়ি। আগামী বছর ভারতে লঞ্চ হবে কোম্পানিটির পরবর্তী SUV। সেই গাড়িতেও এই প্রযুক্তি ব্যবহার করতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।