খাগড়াছড়ির অপরুপ ভূমি আলুটিলা ও বিষ্ময়কর গুহা

OLYMPUS DIGITAL CAMERA
OLYMPUS DIGITAL CAMERA

মুহাম্মদ শাফীউল ইসলাম (চান্দগাঁও, চট্টগ্রাম প্রতিনিধি) খাগড়াছড়ি বাংলাদেশের অনন্য একটি পর্যটন নগরী, সবুজ শ্যামল পাহাড়ে ঘেরা এক অপরুপ সৌন্দর্যের লিলাভূমি খাগড়াছড়ি, খাগড়াছড়িতে পর্যটন কেন্দ্রের মধ্যে অন্যতম হল আলুটিলা পর্যটন কেন্দ্র,এটি দেখতে মনোরম ও এডভাঞ্চার টাইপের। adventure ট্যুরিস্টগন যথাযথ  উপভোগ করবেন।

আলুটিলা গুহা বাংলাদেশের খাগড়াছড়ি জেলার মূল শহর হতে ৭ কিলোমিটার পশ্চিমে সমুদ্র সমতল হতে ৩০০০ ফুট উচ্চতা বিশিষ্ট আলুটিলা বা আরবারী পাহাড়ে আলুটিলা গুহা অবস্থিত। স্থানীয়রা একে বলে মাতাই হাকড় বা দেবতার গুহা। এটি খাগড়াছড়ির একটি নামকরা পর্যটন কেন্দ্র। এই গুহাটি খুবই অন্ধকার ও শীতল। কোন প্রকার সূর্যের আলো প্রবেশ করে না বলে মশাল নিয়ে ভিতরে প্রবেশ করতে হয়। সুড়ঙ্গের তলদেশ পিচ্ছিল এবং পাথুরে ও এর তলদেশে একটি ঝর্ণা প্রবাহমান।

গুহাটি দেখতে অনেকটা ভূ-গর্ভস্থ টানেলের মত যার দৈর্ঘ্য প্রায় ৩৫০ ফুট। গুহাটির এপাশ দিয়ে ঢুকে ওপাশ দিয়ে বের হতে আনুমানিক ১০ থেকে ১৫ মিনিট সময় লাগে। গুহাটির উচ্চতা মাঝে মাঝে খুব কম হওয়ায় নতজানু হয়ে হেটে যেতে হয়। আলুটিলা গুহায় পর্যটক বেড়াতে এসে অবশ্যই উপভোগ করবেন।