গাজনার বিল, যেখানে প্রকৃতি ডাকছে আপনাকে

GAZNA BIL Sujanagar,pabna 29.07.19

অলোক কুমার আচার্য্য, পাবনা প্রতিনিধিঃ নদ নদী আর খাল বিলের জেলা হিসেবে পরিচিত পাবনা জেলা। আপনি যদি এসব ভালোবাসেন তাহলে এই ভরা বর্ষায় একা অথবা পরিবার নিয়ে ঘুরে আসতে পারেন পাবনার সুজানগরের গাজনার বিলে।

বর্ষায় জলরাশি এতই বিস্তৃত যে দেখলে মনে হবে আকাশের সাথে কোনো দিগন্তে মিশে গেছে পরম মমতায়। বর্ষার শুরুতেই প্রতি বছরই পর্যটকদের আনাগোণা বাড়তে থাকে। ভ্রমণ পিপাসুরা দূর দূরান্ত থেকে গাজনার বিল দেখতে, বিলের বুকে নৌকা নিয়ে ঘুরে বেড়াতে এখানে ভিড় জমান। বর্ষার শুরু থেকে এই পানি থাকে পৌষ মাস পর্যন্ত।


পর্যটকদের নৌ ভ্রমণের জন্য রয়েছে বিলের খয়রান পয়েন্টে, চরবোয়ালিয়া পয়েন্টে এবং বোনকোলা ব্রিজ পয়েন্টে বাণিজ্যিকভাবে রাখা হয়েছে ইঞ্জিন চালিত নৌকা,ডিঙি নৌকা এবং স্পীডবোট। তাছাড়া পর্যটকদের আকর্ষণ করতে স্থানীয়ভাবে বিলের খয়রান পয়েন্টে রাখা হয় বিশাল আকৃতির নৌকা বাইচের নৌকা। আপনি চাইলে এসব বাইচের নৌকাতেও বিলে ঘুরে বেড়াতে পারেন। সপ্তাহের প্রতিদিনই মানুষের ভিড় লেগে থাকে। তবে সপ্তাহের ছুটির দিনে মানুষের ঢল নামে। পরিবার পরিজন নিয়ে একটু প্রকৃতির সাথে মিশতে এই স্থানের যেন কোনো তুলনা হয় না। তাছাড়া আপনি সন্ধ্যার সময় বিলের পানিতে সূর্য ডোবোর এক নৈস্বর্গীক দৃশ্য দেখার লোভও সামলাতে পারবেন না।

আপনি যদি এই দৃশ্য দেখতে চান তাহলে পাবনা থেকে সোজা রওনা হয়ে যেকোনো বাস বা সিএনজিতে চলে আসতে হবে সুজানগর। আর আসার পথেই আপনার এই দিগন্ত জোড়া জলরাশি চোখে পরবে। মনে হয় যেন আপনাকে ডাকছে।