গুজব বন্ধ করতে হোয়াটসঅ্যাপস এর উদ্যেগ গ্রহন

মো. সাইফুল ইসলাম#ভোলা : গুজব কিংবা ভুয়া খবর ঠেকাতে ফেসবুকের পাশাপাশি এবার তৎপর হয়েছে জনপ্রিয় চ্যাটিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। নতুন এই উদ্যোগে অ্যাপ্লিকেশনটি তাদের ব্যবহারকারীদের মেসেজ অপশনে কঠোরতা আরোপ করেছে। বর্তমানে একজন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী একটি মেসেজ পাঁচবারের বেশি ‘ফরওয়ার্ড’ করতে বা অন্যদের পাঠাতে পারবেন না।

যেখানে এর আগে একটি মেসেজ ২০বার ফরওয়ার্ড করা যেত। গুজব বা ভুয়া খবর ঠেকাতে এই উদ্যোগ বাংলাদেশে প্রথম চালু হলেও পাশের দেশ ভারতে অবশ্য আরও ছয় মাস আগেই এনিয়ম চালু করেছে জনপ্রিয় এই অ্যাপটি। কারণ বাংলাদেশের চেয়ে ভারতে গুজব ছড়ানোর বিষয়টি রীতিমতো মহামারির আকার ধারণ করেছে। হোয়াটসঅ্যাপে ছড়ানো গুজবকে কেন্দ্র করে মানুষ পিটিয়ে হত্যার মতো ভয়াবহ ঘটনা সেখানে ঘটেছে।

এ ছাড়া হোয়াটসঅ্যাপে গুজব ছড়িয়ে সাম্প্রদায়িক দাঙ্গা লাগানোর ঘটনাও ভারতে হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে সেখানে নিয়মে কড়াকড়ি এনেছে সাইটটি। তবে এখন বিশ্বব্যাপী সব হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ক্ষেত্রেই এ নিয়ম প্রযোজ্য হবে। এ ছাড়া হোয়াটসঅ্যাপ গ্রুপগুলোর জন্যও থাকছে বিশেষ নিয়ম। বর্তমানে হোয়াটসঅ্যাপের কোনো গ্রুপ খুলতে চাইলে তাতে ২৫৬ জনের বেশি সদস্য হতে পারবে না।