ঘুরো আসুন নীলফামারীর ধর্মপালের রাজবাড়ি

ধর্মপালের রাজবাড়ি

রংপুর প্রতিনিধি : নূরুন্নবী বাদশা : লোকমুখে এ গড়ের ইতিহাস সম্পর্কে জানা যায়, পাল বংশের রাজা ধর্মপাল এখানে বাস করতেন। এখান থেকে তিনি রাজ্য পরিচালনা করতেন। এটা ছিল তার রাজপ্রাসাদ। তারই নামানুসারে এ এলাকার নাম হয়েছে ধর্মপাল। এখানকার মানুষের ধারণা, প্রায় ৫০০ কিংবা হাজার বছর আগে এ স্থাপনা নির্মাণ হয়েছিল। ঐতিহাসিকভাবে এ লোককথার সত্যতা মেলা ভার।

কথিত রয়েছে, গড় ধর্মপালের পূর্ব দিকে একটি ছোট নদীর তীরে ধর্মপালের রাজপ্রাসাদ ছিল। ধর্মপালের গড় থেকে ১/২ মাইল উত্তর-পশ্চিমে একটি মজে যাওয়া জলাশয় রয়েছে, যার পূর্বপাড়ে বাঁধানো ঘাট ও একটি উঁচু মাটির ঢিবি এবং ঢিবির ভেতরের প্রাচীরের ইট দেখে অনেকে এটাকে ধর্মপালের রাজবাড়ি মনে করে থাকেন।পাল বংশের প্রতিষ্ঠাতা গোপাল পালের (৭৯৫ খ্রিঃ) মৃত্যুর পর তাঁর পুত্র ধর্মপাল রাজ সিংহাসনে আরোহণ করেন। তিনি জলঢাকা উপজেলার উত্তর পশ্চিমে প্রায় ২০ কিঃ মিঃ দুরে তাঁর রাজধানী স্থাপন করেন। বহিঃশক্রর হাত থেকে রক্ষার জন্য মাটির প্রাচীর দ্বারা তিনি রাজধানীকে বেষ্টিত করেন। সেই থেকে এ স্থানের নাম হয় গড়ধর্মপাল।

এ স্থান থেকে প্রায় ১ মাইল পূর্বে তার রাজধানীর ধ্বংসাবশেষ ও প্রায় ৩৩ বিঘা পরিমিত চন্দনপাঠের দীঘি আজো তার স্মৃতি বহন করছে। বর্তমানে এ ধ্বংসাবশেষের কোল ঘেঁষে গড়ধর্মপাল নামে আবাসন প্রকল্প গড়ে উঠেছে। বতমানে এটি  পরিত্যাক্ত বিশাল বাড়ি হিসেবে অবহেলোয় অযত্নে দিনে দিনে বিলিন হয়ে যাচ্ছে।আর কিছু দিন পর হয়ত এর কোন চিহ্নও খুজে পাওয়া যাবে না। তাই যদি স্থানীয় জিন প্রতিনিধি কিংবা কোন প্রত্নতত্ব বিভাগ এর সংরক্ষণের দায়িত্ব নেন,তাহলে হয়ত এটি আরো কিছু দিন মাথা উঁচ  করে ভবিক্ষ্যৎ প্রজন্মের জন্য এটি স্বাক্ষ হতে পারবে।

কিভাবে যাওয়া যায়: 

জলঢাকা উপজেলার গড় ধর্মপালের র্পর্বদিকে একটি ছোট নদীর তীরে ধর্মপালের রাজ বাড়ী অবস্থিত। নীলফামারী শহর থেকে সড়কপথে ধর্মপালের রাজ বাড়ী যাওয়া যায়। 

গড় ধর্মপালের  র্পর্বদিকে একটি ছোট নদীর তীরে ধর্মপালের রাজ প্রাসাদ ছিল।  ধর্মপালের গড় থেকে ১ মাইল উত্তর-পশ্চিমে একটি মজে যাওয়া জলাশয় রয়েছে। যার পূর্ব পাড়ে বাঁধানো ঘাট ও একটি ৬ ফুট উঁচু ঢিবি এবং ঢিবির ভিতরের প্রাচীরের ইট দেখে অনেকে এটাকে ধর্মপালের রাজবাড়ি বলে মনে করেন।

অবস্থান: 

জলঢাকা উপজেলার গড় ধর্মপালের র্পর্বদিকে একটি ছোট নদীর তীরে ধর্মপালের রাজ বাড়ী অবস্থিত