ঘুরে আসুন চট্টগ্রাম সিআরবি

মো:নিজাম উদ্দিন – চট্টগ্রাম,ইপিজেড প্রতিনিধি : চট্টগ্রামের পুরনো ভবনগুলোর মধ্যে অন্যতম হলো সিআরবি ।নবাব মীর কাশিমের কাছ থেকে ক্ষমতা দক্ষলের পর ১৯৪৭ সালে দেশ বিভাগের পূর্ব পর্যন্ত এই এলাকায় শাসন করেছে ব্রিটিশরা ।তখন প্রশাসনিক কাজে যে ভবন গুলো তৈরি করা হয়েছিল,কেন্দ্রীয় রেলওয়ে বিল্ডিং তার একটি ।২০ একর জায়গা নিয়ে সিআরবি ভবন এলাকা ।প্রায় চার লাখ বর্গফুট ভবনটির আয়তন ।

১৯৭২ – ১৯৯৭ সালের মধ্যে কয়েক দফায় এই ভবন গুলো নির্মিত হয় ।মুক্তিযাদ্ধের সময় ভবন গুলো ক্ষতিগ্রস্হ হলে আবার পূনরায় সংস্কার করা হয় ১৯৭২ সালে । ভবন গুলোর মধ্যে অনেকগুলো কক্ষ হলঘর, গুম্বুজ চার দিকে বিশাল করিডর। ভবন গুলো কয়েকটি ব্লকে বিভক্ত । প্রশাসন , প্রকৌশল,এটেষ্ট,অডিট ,  ইত্যাদির দপ্তর এর বিভিন্ন ব্লকে । সোনালী ব্যাংক এর কার্যালয় এবং একটি পোষ্ট অফিস ও আছে এখানে ।

 প্রথমে যখন যাবেন তখন , ঢুকতে গিয়ে থমকে যাবেন ,মনে হবে রাজবাড়িতে ঢুকেছেন। ভাববেন কোন এক রাজার রাজবাড়ি ছিল  । পুরনো ভবনের দক্ষিণ ব্লকের কেন্দ্রে দুটি গথিক খিলান বিশিষ্ট একটি দ্বিতল গাড়িবারান্দা আছে ।ভেতরে একটি হলঘর আছে । তার সাথে আছে গোলাকার গম্বুজ । ভবনের দক্ষিন পশ্চিমে কোণে রয়েছে একটি টাওয়ার ।

এই পুরনো ভবন গুলোর বর্ননা অনেক। ভবন গুলো যেন ,কোন এক রাজার রাজবাড়ী। ভবনগুলোর চার দিকে গিরে রয়েছে শত বছরের পুরনো গাছ । এখানে শেষ নয় ,রাস্তার উল্টু দিকে রয়েছে রেলওয়ে হাসপাতাল। এবং তার আশপাশে রয়েছে রেলওয়ে কর্মকর্তদের বাংলো,কর্মচারীদের আবাস্হল,রেস্ট হাউস।