ঘুরে আসুন বেলাই বিল


মোহাম্মদ রাফায়েত উল্লাহ্‌ -মিরপুর প্রতিনিধি : প্রকৃতির সুন্দর সৌন্দর্য উপভোগ করতে হাওর-বাওর,নদী-বিলের তুলনা করা যায় না কিছুর সাথেই। তাই শহরের কর্মব্যাস্ততার একঘেমিয়ে ভাব কাটিয়ে ঊঠতে ঢাকার কাছেই গাজীপুরে অবস্থিত বেলাই বিলে ঘুরে আসতে পারেন যে কোন এক সকালের রোঁদের জামা গায়ে ভিড়িয়ে গাজীপুর জেলার জয়দেবপুরের কানাইয়া এলাকায় বিলটি অবস্থিত, চেলাই নদীর সাথেই বেলাই বিল। একই সাথে একটি নদী আর বিলের সৌন্দর্যে ঘেরা জায়গা সচরাচর দেখা যায় না। ঢাকার কাছে উন্নত ভূমির যেসব বিল রয়েছে এর মধ্যে বেলাই বিল রূপ-সৌন্দর্যে অনন্য।

বিলটি এসেছে চেলাই নদী থেকে প্রবাহমান পানি নিচু জমিতে জমে, বালু নদী ঢাকার উত্তর-পুর্ব এলাকাদিয়ে প্রাবাহমান একটু নদী, এটী বেলাই বিল ও ঢাকার উত্তর-পুর্ব বিস্তীর্ণ জলাভুমির উপর দিয়ে প্রবাহিত হয়ে ডেমরার কাছে শীতলক্ষ্যায় মিশেছে, চারপাশের খোলা প্রকৃতি নদী আর জলার সমন্বয়ে একটা চমৎকার সুন্দর পরিবেশ পরিবেশ তৈরি করেছে বিশাল এই বিলটির কোনও কোনও স্থানে প্রায় সারা বছরই পানি থাকে, তবে বর্ষায় এর রূপ বেড়ে যায় অনেক। বর্তমানে বিলটি আট বর্গমাইল এলাকায় নিয়ে বিস্তার হলেও একসময় এটি আরও বড় ছিল। প্রায় ৪০০ বছর আগের ইতিহাসে বেলাই বিলে কোনো গ্রামের অস্তিত্ব ছিল না। খরস্রোতা চেলাই নদীর কারণে বিলটিও খরস্রোতা হিসেবে বিরাজমান ছিল।

বলা হয়ে থাকে, ভাওয়ালের ভূস্বামী ঘটেশ্বর ঘোষ ৮০টি খাল কেটে চেলাই নদীর জল শেষ করে ফেলেন। তার পরই এটি বিলে পরিণত হয়। বিল মানেই সাদা/নীল/লাল শাপলা,বেলাই বিলেও রয়েছে সাদা ও নীল শাপলার ছড়াছড়ি,এছাড়া আশপাশে রয়েছে চড়ুই পাখি,স্বচ্ছ টলটলে পানি। খুব বেশি চওড়া নয় চেলাই নদী, তবে খুব গভীর, আছে ডিঙি নৌকা। বিলের চারপাশে দ্বীপের মতো গ্রাম, বামচিনি মৌজা বেলাই বিলের একটি দ্বীপগ্রাম, এক মৌজায় এক বাড়ি, এখানকার মাটিগুলি লাল,তাই এখানে লাউ খুব ভালো জন্মে রয়েছে সারি সারি তালগাছও।

যাবো কিভাবে এই বেলাই বিলে? প্রথমে গুলিস্তান থেকে বাসে গাজীপুর বাসস্ট্যান্ড। সেখান থেকে রিকশা বা লেগুনায় করে কানাইয়া বাজার,কানাইয়া বাজার ঘাটে সারি সারি নৌকা বাঁধা। দরদাম করে উঠে পড়ুন নিজের পছন্দসই একটায়।