বাঙালি জাতীর গৌরবময় ইতিহাস জাতীয় স্মৃতিসৌধ

sriti soudho


বাহার আলী খান, সাভার, ঢাকা প্রতিনিধিঃ

ঢাকা জেলা শহর থেকে ২৫ কিলোমিটার দূরে সাভার, নবীনগরে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধ। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাসের প্রতিকৃতি জাতীয় স্মৃতিসৌধ।

সাতটি গম্বুজ দ্বারা নির্মিত জাতীয় স্মৃতিসৌধ, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সাতটি আন্দোলনকে কেন্দ্র করে  নির্মিত এটি,১৯৫২থেকে ১৯৭১সাল পর্যন্ত সাতটি আন্দোলনের স্মৃতি বহন করে এটি।এর সামনে রয়েছে একটি জলাশয়  তার উপরে ফুটে রয়েছে ভাসমান লাল শাপলা ফুল,এর পাশেই রয়েছে আটটি গণকবর। রয়েছে একটি মসজিদ ও একটি সম্মেলন কেন্দ্র। স্মৃতিসৌধ বিশাল এলাকা জুড়ে বিস্তৃত এর আয়তন প্রায় ২৬ একর জমি জুড়ে। স্মৃতিসৌধ মিনারের পিছনে রয়েছে জলাশয়,নানা প্রজাতির গাছ, এসকল অধিকাংশ গাছ লাগিয়েছেন দেখতে আসা বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, রাষ্ট্রদূতেরা।স্মৃতিসৌধের সামনে দিকের সাইটে ও মাঝে রয়েছে বিভিন্ন প্রজাতির ফুলের বাগান।

এর এক পাশে রয়েছে বিমান নামানোর দুটি নির্মিত স্থান। লাল ইট দ্বারা নির্মিত  সকল প্লাটফরম ও রাস্তা, যা বহন করে থাকে শহিদদের রক্তের স্মৃতি। কোন বিশেষ কারণ ছাড়া সপ্তাহে  সাতদিনই উন্মুক্ত থাকে টিকেট ছাড়া  জনসাধারণের প্রবেশের জন্য। এখনকার প্রাকৃতিক দৃশ্য ও বাঙালি জাতীর ইতিহাস জানার জন্য ছুটে আসে দেশের সকাল জেলার বাঙালি ও বিদেশী  পর্যটকেরা।