বিশ্বের সবচেয়ে বিপজ্জনক ল্যাপটপ কম্পিউটার!

samsung

অলোক আচার্য ,পাবনা প্রতিনিধি– ২০০৮ সালে তৈরি এই ল্যাপটপ। মাত্র ১০.২ ইঞ্চির ছোট্ট এই ল্যাপটপটি স্যামসাংয়ের তৈরি। এই ল্যাপটপের মডেল হলো- স্যামসাং এনসি১০-১৪ জিবি (অর্থাত্ এটির ইন্টার্নাল স্টোরেজ ১৪ জিবি)। স্যামসাং-এর এই ল্যাপটপটিতে রয়েছে উইন্ডোজ এক্সপি (সার্ভিস প্যাক থ্রি)। সাইবার সুরক্ষা বিশেষজ্ঞদের মতে, এটিই হলো বিশ্বের ‘সবচেয়ে বিপজ্জনক’ ল্যাপটপ!

সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই ল্যাপটপে রয়েছে বিশ্বের ভয়ঙ্করতম ILOVEYOU, MyDoom, SoBig, WannaCry, Dark Tequila, Ges BlackEnergy— এই ৬টি ম্যালওয়্যার বা ভাইরাস। বিশ্বের প্রায় ৭০ লক্ষ কোটি টাকার সম্পত্তি নষ্ট হয়েছে এই ম্যালওয়্যার বা ভাইরাসগুলির জন্য।

২০১৫ সালে ইউক্রেন যে মারাত্মক বিদ্যুত্ বিপর্যয়ের সম্মুখীন হয়, তার জন্য দায়ি এই ৬টি ম্যালওয়্যারের একটি। WannaCry ম্যালওয়্যার হামলায় ব্রিটেনের ‘ন্যাশনাল হেলথ সার্ভিস’ ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্থ হয়। এমনই আরো অনেক বড় বড় ভয়ঙ্কর সাইবার বিপর্যয়ের জন্য দায়ি এই ৬টি ম্যালওয়্যার বা ভাইরাস। আর স্যামসাং এনসি ১০-১৪ ল্যাপটপটিতেই এই রয়েছে ৬টি ভয়ঙ্কর ম্যালওয়্যার বা ভাইরাস। তাই এটিকে বিশ্বের ‘সবচেয়ে বিপজ্জনক’ ল্যাপটপ হিসাবেই ব্যাখ্যা করছেন সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা!