মুখে বললেই হয়ে যাবে বাংলা লেখা

মাহবুবুর রহমান, লাকসাম প্রতিনিধি: আমাদের মাতৃভাষা বাংলা তাই আমাদের স্বর্বত্র বাংলা ভাষা ব্যবহার করতে হয়। আমাদের প্রিয় মাতৃভাষা কে সহজ ভাবে লেখার জন্য গুগোল একটি পিচার চালু করেছে। যা ব্যবহার করে সহজে বাংলা লেখা সম্ভব। এতই সহজ যে কি-বোর্ড থেকে বর্ণ টিপতে হবেনা। মুখে বললে বাংলা লেখা হয়ে যাবে।

এই সেভা টি গ্রহণ করার জন্য কোনো প্রকার বাড়তি Apps ব্যবহার করতে হবে না। আমাদের নিত্য প্রযোজনীয় Android ডিভাইসে যে ডিপোল্ট ভাবে যে যে পোগ্রাম থাকে সে পোগ্রাম থেকেই এই সেভা পাওয়া সম্ভাব।সাধারণত সকল Android ডিভাইসে  google  নামের একটি Apps দেখা যায়। এই google নামের Apps টি ব্যবহার করে সহজে মুখে বললে বাংলা লেখা সম্ভাব।

কি ভাবে Apps ব্যবহার করে মুখে বলে বাংলা লিখবেন তার জন্য প্রথমে যে google পোগ্রাম টি আছে তা আপডেট করে নিতে হবে google play Store থেকে অথবা এই লিংকে অনুসরণ করতে হবে – https://youtu.be/25PCa1ljBfM .

এখন মূলকাজে কি ভাবে সেট করবেন  

– google Appsটি খুলতে হবে

– More

– Settings

– Voice

–  “Ok Google” detection এখান থেকে ২য় অপশন টি ON করে নিজের মুখে দুবার Ok Google রেকর্ড করতে হবে এবং দুবার Hey Google রেকর্ড করতে হবে। এবার নিজের পচন্দ মত ভাষা নির্বাচন করতে হবে। বাংলা লেখার জন্য বাংলা Bangla (Bangladesh) নির্বাচন করতে হবে। ইংরেজী সমস্যা করলে English US চিক চিহ্ন উঠিয়ে দিতে হবে।

এরপর ‍মুখে বললে বাংলা লেখার জন্য ডিভাইস চালু হবে।একথা মনে রাখতে হবে যে অবস্যই ইন্টারনেট কার্যকর থাকতে হবে।