সিলেটে আনন্দঘন পরিবেশে ই-কমার্স মেলা অনুষ্ঠিত

শিপু আহমেদ (সিলেট প্রতিনিধি) : সিলেটে বৈশাখী মেলার আমেজ ছড়ালো ই-কামর্সের ডাক। শনিবার দিনব্যাপী মেলার শুরু থেকে শেষ পর্যন্ত নানা বয়সী ও শ্রেণী পেশার মানুষের ভিড়ে সরগরম ছিলো নগরীর রেকাবিবাজারস্থ সিলেট জিমনেসিয়াম। সন্ধ্যা পর্যন্ত মেলা প্রাঙ্গণের ২টি প্যাভিলিয়ন ও ৩টি মিনি প্যাভিলিয়নসহ ৩১ স্টলে দর্শনার্থীদের সমাগমে মুখরিতছিলো। উদ্যোক্তা আর বিনিয়োগকারীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে প্রাণবন্ত ছিলো মেলা উপলক্ষে আয়োজিতসেমিনারও। অনলাইন বা ই-শপে পণ্য সেবা প্রদর্শনের পাশাপাশি চতুর্থ শিল্পবিপ্লবের প্রেক্ষাপটে এই সময়েরগ্লোবল ভিলেজের ব্যবসায়ের ডিজিটাল রুাপন্তরে আমাদের প্রস্তুতির বিষয়ে নানা দিক নির্দেশনা উঠে আসেসেমিনারে অংশগ্রহণকারী বক্তাদের কণ্ঠে। সকাল সাড়ে ১১টায় নারী উদ্যোক্তাদের ই-কমার্স সেবায় তথ্যআপা, দুপুর আড়াইটায় গ্রামীণ উদ্যোক্তাদেরউন্নয়নে ই-কমার্স এবং বিকেল ৪টায় অনুষ্ঠিত হয় ফেইস বুকে বিজনে শীর্ষক সেমিনার।

নারী উদ্যোক্তাদের ই-কমার্স সেবায় তথ্যআপা শীর্ষক সেমিনারে প্রধান আলোচক ছিলেন জাতীয় মহিলা সংস্থারপরিচালক এ কে এম রফিকুল ইসলাম। ই-কমার্স সেবায় তথ্যআপার নানা দিক উপস্থাপন করার পাশাপাশিআলোচনায় নারী উদ্যোক্তাদের জন্য ই-কমার্স খাতের সম্ভাবনার বিষয়টি তুলে ধরা হয়। এতে আলোচনা করেন ই-ক্যাব সাধারণ সম্পাদক আবদুল ওয়াহেদ তমাল, ই-ক্যাব উপদেষ্টা অধ্যাপক মমতাজ বেগম এবং বাংলাদেশডাক বিভাগের সদ্য অবসরপ্রাপ্ত মহা পরিচালক সুশান্ত কুমার মণ্ডল। এটুআই, আয়োজেনে দুপুর আড়াইটায় গ্রামীণ উদ্যোক্তাদের উন্নয়নে ই-কমার্স সেমিনারে বক্তব্য রাখেনবাংলাদেশ ডাক বিভাগের ডি জি এম, মো: শাহ আলম ভূঁইয়া ও সদস্য অবসরপ্রাপ্ত মহাপরিচালক সুশান্ত কুমারমণ্ডল।

ফেসবুক বিজনেস ও আইটি বিজনেস শীর্ষক দিনের শেষ সেমিনারে প্রধান আলোচক ছিলেন গিকি সোশ্যাল এরডিজিটাল মার্কেটিং স্পেসিয়ালিস্ট পিয়াস ইসলাম।এর আগে সকালে ফিতা কেটে মেলার উদ্বোধন করেন বাংলাদেশ ডাক বিভাগের সদ্য অবসরপ্রাপ্ত মহাপরিচালকসুশান্ত কুমার মন্ডল ও ই-ক্যাব সভাপতি শমী কায়সার। ই-ক্যাব সাধারণ সম্পাদক মো: আবদুল ওয়াহেদতমাললের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আসলাম উদ্দিন, এডিসি, সিলেট ও চালডাল.কমপ্রধান নির্বাহী ওয়াসিম।সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান রফেল ড্র বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে শেষ হয় সিলেটের দিনব্যাপী বিভাগী পর্যায়ের ই-কমার্স মেলা।