সমাজে স্যাটেলাইট চ্যানেলের ভূমিকা

স্যাটেলাইট চ্যানেলের ভূমিকা

মোঃনিজাম উদ্দীন-চট্টগ্রাম,ইপিজেড প্রতিনিধিঃ স্যাটেলাইট চ্যানেলসমূহ বিনোদন ব্যাবস্হায় একটি বিপ্লব এনেছে। এটি আমাদের সমাজে দুটি রূপ নিয়েছে, একটি আশির্বাদ আরেকটি অভিশাপ।  এই চ্যানেল গুলোর মাধ্যমে আমরা আমাদের বাসায় বসে বিশ্বের অন্য প্রান্তের চলমান ফুটবল খেলা ক্রিকেট খেলা দেখতে পাই। এবং বিভিন্ন কিছু জানতে পারি, সব খবরা খবর জানতে পারি।
তেমনি তার বিপরীত এ চ্যানেল গুলোর মাধ্যমে দেশীয় সংস্কৃতির জন্য ক্ষতিকর অনেক দৃশ্য ও অনুষ্ঠান সম্প্রচার করা হয়। আজ কাল তরুণ প্রজন্ম এগুলো দেখে বিপদগামী হয়। এই অশ্লীল অনুষ্ঠানগুলো দেখে শিক্ষার্থীরা তাদের মূল্যবান সময় নষ্ট করে। যদিও তারা কিছু অমূল্য তথ্য এসব চ্যানেল গুলো থেকে পেয়ে থাকে তারপর ও এগুলো পরাশুনার বিকল্প হতে পারে না।
বরং এটা দেশ ও সাংস্কৃতির জন্য মারাত্মক আঘাত। তাছাড়া টিভি প্রোগ্রামের প্রতি মাত্রাতিরিক্ত নির্ভরতা চিন্তার মৌলিকত্ব ধ্বংস করে দেয়।  শিক্ষার্থীদের লেখা পরার মন মানসিকতা বিলুপ্ত হয়ে যায়। যার কারনে দিন দিন লেখা পড়া থেকে অনেকটা দূরে চলে যাই।
এসব দিক বিবেচনা করে স্যাটেলাইট চ্যানেলের ব্যাপারে সতর্ক থাকতে হবে। আমাদের শিশু ও তরুণদের শিক্ষামূলক ও তথ্যমূলক অনুষ্ঠান দেখার ব্যাপারে উৎসাহিত করা উচিত।
কারন আপনার সন্তান আপনার ভবিষ্যত, তাই আপনার সচেতনতা যথেষ্ট।