স্মার্ট ফোন এর মাধ্যমে জাতীয় পরিচয় পত্রের তথ্য যাতাই

মাহবুবুর রহমান (কুমিল্লা জেলা) প্রতিনিধি: বাংলাদেশের সকল ১৮ বছরের উর্ধে নাগরিকদের জাতীয় পরিচয় পত্র দিচ্ছে বাংলাদেশ নির্বাচন কমিশন। আর এই পরিচয় পত্র টি বাংলাদেশ নির্বাচন কমিশন কতৃক সকল তথ্য সংরক্ষিত। যার ফলে বর্তমানে প্রায় সকল ক্ষত্রে জাতীয় পরিচয় পত্র উপস্থাপন বা এর ফটুকপি জমা দিতে হয়, কোন কাজ করতে গেলে। আর এই জতীয় পরিচয় যাচাই করার জন্য ইন্টারনেট ব্যবহার করতে হয়। এর নির্বাচন কমিশন এর ওয়েব সাইট ব্যবহার করে নির্দিষ্ঠ লিংক থেকে জাতীয় পরিচয় পত্রের নম্বর এবং জন্ম তারিখ ব্যবহার করে জাতীয় পরিচয় পত্রের তথ্য য্চাই করতে হয়।

কিন্তু এই জতীয় পরিচয় পত্র যাচাই করার জন্য আরো একটি সহজ পদ্ধতি রয়েছে। তা হলো স্মার্ট ফোনের মাধ্যমে তথ্য্ যাচাই। কাহলে প্রশ্ন হলো তা কি ভাবে? আমাদের জাতীয় পরিচয় পত্রের ধরণ হলো উপরের দিকে নাম, পিতা/স্বামীর নাম, জন্ম তারিখ, ID নম্বর, নিজের স্বাক্ষর উল্লেখ্য। আর পেচনের দিকে জাতীয় পরিচয় পত্র ধারির ঠিকানা, যদি থাকে রক্তের গ্রুপ, প্রদানের তারিখ, প্রদানকারী কতৃপক্ষের স্বাক্ষর, মেয়াদ উত্তীর্ণের তারিখ ও উল্লেখ থাকতে পারে, আর নিছে থাকে একটি বারকোর্ড (barcode)। আর এই বারকোর্ড(barcode)ব্যবহার করেই জাতীয় পরিচয় পত্রের তথ্য যাচাই করা সম্ভাব।

যে ভাবে বারকোর্ড (barcode)ব্যবহার করে জাতীয় পরিচয় পত্রের তথ্য যাচাই করতে হয়- প্রথমত স্মার্ট ফোন থাকা লাগবে, দ্বিতীয়ত একটি Apps সংগ্রহ করতে হবে বা google Play store থেকে Download করতে হবে ‘Barcode Scanner’ Apps এবং এই বারকোর্ড স্ক্র্যানার Apps টি install করতে হবে। install করা শেষ হলে, জাতীয় পরিচয় পত্রের তথ্য যাচাই করার পক্রিয়া শুরু করতে পারা যায়। তার পর install করা ‘Barcode Scanner’ Apps টি খোলতে হবে বা Open করেত হবে। ‘Barcode Scanner’ Apps টি খোলর সাথে সাথে আপনার স্মার্ট ফোন / এন্ড্রয়েড মোবাইল ফোনের ক্যামেরা চালু হয়ে যাবে। তথন ক্যামেরার নিছে আপনার বা কাংক্ষিত জাতীয় পরিচয় পত্রের পেচনের দিকটি ছবি তোলার মত করে সমান্তরাল ভাবে ৬-৮ইঞ্চি উপর করে স্থির অবস্থায় ধরলে Apps টি জাতীয় পরিচয় পত্রের Barcode Scan করে উক্ত পরিচয় পত্রের তথ্য উপস্থাপন করে দেবে।

যদি উক্ত Barcode Scan এর তথ্যের সাথে আই ডি কার্ডের দৃশ্যমান তথ্যের মিল পাওয়া যায় তাহলে বুঝতে হবে, আডি কার্ড টি সঠিক। অন্যথায় যদি আই ডি কার্ডের দৃশ্যমান তথ্যের মিল না পাওয়া যায় তাহলে বুঝতে হবে কার্ডটিতে কোন সমস্যা আছে অথবা, কার্ডটি নকল। (যে কার্ড গুলো Barcode Scanner’ Apps এর মাধ্যমে যাচাই করা সম্ভাব হচ্ছনা বলে পরিলক্ষিত হয়, সে আই ডি কার্ড গুলো web site এর মাধ্যমে যাচাই করতে হবে।) এই Barcode Scanner’ Apps টি ব্যবহার করে পরিচয় পত্র চাড়াও, অন্যান্য কাজে ব্যবহার করা যাবে। যে কোন Barcode এবং QR Code Scan করা সম্ভাব। তর্বমানে বিভিন্ন পণ্যের আসল নকল যাচাই করার জন্য বিভিন্ন প্রকার Barcode এবং QR Code উপস্থাপন করা হয়, সে গুলো এই Apps টির মাধ্যমে Scan করে পণ্যের সত্যতা যাচাই করা সম্ভাব।