বরকলে সৃজনশীল মেধা অন্বেষণে পদযাত্রায় স্কুল ও কলেজ শিক্ষার্থীরা

নিরত বরন চাকমা,বরকল (রাঙামাটি) প্রতিনিধিঃ বর্তমান বিশ্বে শিক্ষার মানোন্নয়নে সৃজনশীল মেধার বিকল্প নেই।  তারই ধারাবাহিকতায় আজ শুক্রবার উপজেলা মাধ্যমিক শিক্ষা বিভাগের উদ্যোগে দু’দিন ব্যাপী স্কুল ও কলেজের শিক্ষার্থীদের মেধা বিকাশের জন্য সৃজনশীল  মেধা অন্বেষণ প্রতিযোগিতা বরকল মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের  শ্রেণী  কক্ষে  অনুষ্ঠিত হয়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ সুলতান আহমেদের উপস্থিতিতে বরকল মডেল সরকারি উচ্চ বিদ্যালয়, হাজাছড়া সরকারি উচ্চ বিদ্যালয়,বরুণাছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়,বিলছড়া উচ্চ বিদ্যালয় সুবলং সরকারি উচ্চ বিদ্যালয় ও বরকল রাগীব রাবেয়া কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণের মধ্য দিয়ে সৃজনশীল মেধা বিকাশ অন্বেষণ প্রতিযোগিতা অনুষ্ঠানটি শুরু হয়েছে।

সৃজনশীল মেধা অন্বেষণে প্রতিযোগিতা অনুষ্ঠানে ভাষা ও সাহিত্যে, গণিত ও কম্পিউটার,  দৈনন্দিন  বিজ্ঞান ও বিজ্ঞান  এবং বাংলাদেশ স্টাডি ও মুক্তিযুদ্ধ বিষয়ের উপর স্কুল ও কলেজের শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া হয়। এতে মোট ৬ টি বিদ্যালয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এরমধ্যে প্রতি বিদ্যালয়ে হতে গ্রুপ অনুযায়ী ৮জন করে মোট  ৪৮ জন ৬টি বিদ্যালয়ের শিক্ষার্থী  অংশগ্রহণ করেন। প্রতিযোগিতা অনুষ্ঠানে গ্রুপ করা হয়েছে তিনটি।  তারমধ্যে ক- গ্রুপে রয়েছে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণী,খ -গ্রুপে ৯ম শ্রেণী থেকে ১০ম শ্রেনী  ও গ-গ্রুপে একাদশ থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা রয়েছেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ সুলতান আহমেদ বলেন – শিক্ষা ক্ষেত্রে উৎসাহ বৃদ্ধির পাশাপাশি  জ্ঞান অর্জনের জন্য মেধাবী শিক্ষার্থীদের নিয়ে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা অনুষ্ঠানটি আয়োজন  করা হয়েছে বলে তিনি মন্তব্য করেন। এছাড়া তিনি আরো বলেন জাতীয় পর্যায়েও এ অনুষ্ঠানটি অব্যাহত রয়েছে। ২০১৩ সাল থেকে এ প্রতিযোগিতা অনুষ্ঠানটি শুরু হয়েছে। প্রথম পর্যায়ে উপজেলা ভিত্তিক শুরু হয়েছে। যারা প্রতিযাগিতায় প্রথম হবে তাদের ১ হাজার টাকা করে পুরস্কার দেওয়া হবে।

আর যদি উপজেলা থেকে জাতীয় পর্যায়ে প্রতিযোগিতায়  কেউ প্রথম স্থান লাভ করে  তাদের বাইরের দেশে নেওয়া হবে বলে আশা প্রকাশ করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ সুলতান আহমেদ।এসময় বরকল মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রভাত বিন্দু চাকমা  হাজাছড়া সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক  বিন্দু ময় চাকমা  বরুনাছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নীল কমল চাকমা বিলছড়া সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিঘ্নবিনাশন চাকমা ও সুবলং সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক উতঙ্খমনি চাকমা সহ শিক্ষক শিক্ষিকা স্কুল ও কলেজের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলে।