নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর পরিবর্তন করুন

টেক ট্রাভেল ডেস্কঃ এখন ইচ্ছে করলেই আপনি পরিবর্তন করে ফেলতে পারবেন আপনার মোবাইল অপারেটর। বহু জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে দীর্ঘ প্রক্রিয়ার পর চালু হতে যাচ্ছে বাংলাদেশে মোবাইল নম্বর পোর্টবিলিটি(এমএনপি)। ২০১৮ এর পহেলা অক্টোবর আনুষ্ঠানিকভাবে চালু হয় এই সুবিধাটি। ফলে এখন চাইলেই আপনি আপনার নিজ নম্বরটি অপরিবর্তিত রেখে আপনার পছন্দ মত যে কোন অপারেটরের সকল সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন।

অপারেটর গুলো বিভিন্ন সময় বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা নিয়ে আসে। গ্রাহকের সুবিধার কথা মাথায় রেখে, একই নাম্বারে পর্যায়ক্রমে সকল অপারেটরের সুযোগ সুবিধাগুলো গ্রাহক ভোগ করতে পারবেন। ফলে একদিকে যেমন অপারেটরদের মাঝে প্রতিযোগিতার হার বাড়বে অন্যদিকে ব্যাবহারকারীরা উন্নত গ্রাহকসেবা পাবেন।

খুব সহজে অপারেটর বদল করবেন যেভাবেঃ

  • আপনার বর্তমান সিম ও আপনার ভোটার আইডি কার্ড নিয়ে যে অপারেটরে আপনি বদল করতে চান সে অপারেটরের গ্রাহকসেবা কেন্দ্রে যাবেন।

  • গ্রাহকসেবা প্রতিনিধির কাছে আপনার সিমটি অপরিবর্তিত রেখে তাদের অপারেটরের যাবার কথা বললে তিনি আপনার বায়োম্যাট্রিক প্রক্রিয়া সম্পন্ন করে আপনার বর্তমান ব্যাবহারকৃত সিমটির অপারেটরের কাছে তাদের সিস্টেম থেকে একটি ছাড়পত্রের জন্য আবেদন পাঠাবেন।

  • পরিবর্তন করার অনুমতি এসে পরলে গ্রাহকসেবা প্রতিনিধি আপনাকে একটি নতুন ফর্ম পূরণ করতে দিবে। ফর্ম পূরণ করা শেষ হলে আপনাকে তাদের অপারেটরের একটি সিম দিবে।

  • সাথে সাথে আপনার আগের সিমটি অকার্যকর হয়ে যাবে এবং এই সিমের নম্বর আগের নম্বরই হয়ে যাবে।

  • কোন সমস্যা না হলে এই সম্পূর্ণ প্রক্রিয়াটি কিছুক্ষন সময়ের মধ্যে সম্পন্ন হয়ে যাবে।

  • নতুন সিম গ্রহন বাবদ সব মিলিয়ে ১৫০ টাকা জমা দিতে হবে, তবে অপারেটরভেদে টাকার পরিমান কম বেশি হতে পারে।

  • পরিবর্তিত সিম আপনি চাইলেই ৯০ দিনের পর পুনরায় যে কোন অপারেটরে পরিবর্তন করতে পারবেন। তবে অপারেটর পরিবর্তনের সময় আপনার পোস্টপেইড থেকে প্রিপেইড অথবা প্রিপেইড থেকে পোস্টপেইডে পরিবর্তনের সুযোগ থাকছে না।

বিঃ দ্রঃ পরিবর্তন কালে আপনার নিজ অপারেটরের সকল ধারকৃত পোস্টপেইড বিল ও প্রিপেইড ব্যালেন্স পাওনা পরিশোধ করে নিতে হবে। নতুন অপারেটরে পূর্বের সিমে থাকা ব্যালেন্স ট্রান্সফার হবে না। তাহলে আর দেরি কেন। এখনি আপনার পছন্দের নম্বরটি নিয়ে আপনার পছন্দের অপারেটরের গ্রাহকসেবার নিকট থেকে নিজ নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন করে নিয়ে আসুন।